Russia Ukraine War

ইউক্রেন যুদ্ধের ২২ মাসে হতাহত ৩ লক্ষ ১৫ হাজার রুশ সেনা! আমেরিকার গোয়েন্দা রিপোর্টে দাবি

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে রুশ বাহিনীর ৩ লক্ষ ১৫ হাজারেরও বেশি অফিসার ও জওয়ান হতাহত হয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২৩:৪২
Share:

ইউক্রেনে রুশ সেনা। ছবি রয়টার্স।

টানা সাড়ে ২২ মাসের যুদ্ধে ইউক্রেন সেনার প্রত্যাঘাতে রুশ ফৌজের হামলাকারী বাহিনীর ৯০ শতাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। আমেরিকার গোয়েন্দা রিপোর্ট উদ্ধৃত করে বুধবার এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

Advertisement

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে রুশ বাহিনীর ৩ লক্ষ ১৫ হাজারেরও বেশি অফিসার ও জওয়ান হতাহত হয়েছেন। যা যুদ্ধের শুরুতে অংশ নেওয়া রুশ স্থলসেনার মূল অংশের প্রায় ৯০ শতাংশ! এ ছাড়া ওয়াগনারের মতো ভাড়াটে যোদ্ধাদলের বড় অংশও নিশ্চিহ্ন হয়েছে ইউক্রেন যুদ্ধে।

সামরিক অনুশীলনের মাঝে ইউক্রেন সেনা। ছবি রয়টার্স।

পাশাপাশি, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত বাহিনীর হামলায় রুশ ট্যাঙ্ক এবং সাঁজোয়া বাহিনীর যে ক্ষতি হয়েছে, তাতে তাদের আধুনিকীকরণের প্রক্রিয়া আরও অন্তত ১৮ বছর পিছিয়ে গিয়েছে বলেও আমেরিকার ওই গোয়েন্দা রিপোর্টে উল্লেখ করা হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে দাবি। প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের কথা ঘোষণা করেছিলেন। অভিযানের গোড়ায় অংশ নিয়েছিল প্রায় ৩ লক্ষ ৬০ হাজার রুশ সেনা। কিন্তু এখনও পর্যন্ত জয় অধরা মস্কোর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন