Russia Ukraine War

হাজারের বেশি রুশ সেনার মৃত্যু ২৪ ঘণ্টায়! ‘অপ্রস্তুত’ বাহিনীকে বাগে পেয়ে বড় সাফল্য ইউক্রেনের

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, দনেৎস্ক এবং লায়ম্যান যুদ্ধক্ষেত্রে হাজার খানেক রুশ সেনার মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে। কিভের দাবি, এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭১ হাজার রুশ সেনার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কিভ শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৭:৩৯
Share:

দনেৎস্কে প্রবল ধাক্কা খেল রুশ সেনাবাহিনী। ছবি রয়টার্স।

ইউক্রেনের কাছে প্রবল ধাক্কা খেল রাশিয়া। কিভ দাবি করেছে, রবিবার ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু হয়েছে অন্তত হাজার খানেক রুশ সেনার। ইউক্রেনের তরফে আরও দাবি করা হয়েছে, হামলার সময় রুশ সেনা ‘অপ্রস্তুত’ অবস্থায় ছিল। এ কথা জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা দফতর।

Advertisement

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, দনেৎস্ক এবং লায়ম্যান যুদ্ধক্ষেত্রে হাজার খানেক রুশ সেনার মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে। কিভ দাবি করেছে, যুদ্ধ শুরু হওয়ার সময় থেকে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭১ হাজার ২০০ জন সেনার। এ নিয়ে ইউক্রেন সেনার জেনারেল স্টাফ শেরহি শাপতালার মন্তব্য, ‘‘গত ২৪ ঘণ্টা খুব ভাল গেল। দখলকারীদের বিপুল ক্ষতি হয়েছে দনেৎস্ক এবং লায়ম্যান এলাকায়।’’

সোমবার ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে, তাদের ছোড়া ৪৪টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে লক্ষ্যবস্তুতে। ব্রিটিশ গোয়েন্দাদের মতে, সম্প্রতি যুদ্ধক্ষেত্রে যে সব রুশসেনার দল যাচ্ছে তারা ‘অপ্রস্তুত’। ওই সব সেনাবাহিনী অস্ত্রশস্ত্র প্রয়োগের দিক থেকেও ততটা দক্ষ নয় বলে ব্রিটিশ গোয়েন্দাদের দাবি। ব্রিটিশ সংবাদমাধ্যমের একাংশের দাবি, রুশ সেনারা এই মুহূর্তে যে অস্ত্রশস্ত্র ব্যবহার করছে তা-ও সেকেলে ধরনের। আরও দাবি করা হয়েছে, যুদ্ধক্ষেত্রে যে সংরক্ষিত বাহিনীকে পাঠানো হয়েছে, তাদের হাতে রয়েছে একেএম রাইফেল, একে-৭৪ এম এবং একে-১২-এর মতো পুরনো অস্ত্রশস্ত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন