Russia Ukraine War

Russia-Ukraine War: লাইভ অনুষ্ঠানে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড দেখিয়ে রাশিয়ায় গ্রেফতার সংবাদ সংস্থার কর্মী

এই ভিডিয়োতে রাশিয়ার জনগণের উদ্দেশে যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ করার বার্তা দেন এবং বলেন যে শুধুমাত্র রাশিয়ার জনগণই এই ‘পাগলামি থামাতে’ পারে।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১১:৪০
Share:

সঞ্চালক খবর পড়ার সময়ই তাঁর পিছনে প্ল্যাকার্ড হাতে দাঁড়ান মেরিনা। ছবি: টুইটার

সোমবার রাশিয়ার একটি টিভি চ্যানেলে সান্ধ্যকালীন খবর পড়ছিলেন সঞ্চালক। ঠিক সেই সময়ই প্ল্যাকার্ড হাতে সঞ্চালকের পিছনে এসে দাঁড়ান এক মহিলা। প্ল্যাকার্ডে লেখা, ‘যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন। এদের প্রচারে বিশ্বাস করবেন না। এরা এখানে আপনাকে মিথ্যা কথা বলছে।’ চ্যানেল কর্তৃপক্ষের টনক নড়তেই অনুষ্ঠানটি বন্ধ করা হয়। তবে অনুষ্ঠান বন্ধ করার আগেও ওই মহিলার গলায় শোনা যাচ্ছিল ‘যুদ্ধ বন্ধ করুন’ রব। মেরিনা ওভস্যানিকোভা নামে এই মহিলা ওই টিভি চ্যানেলেরই সম্পাদক হিসেবে কাজ করছিলেন। এই ঘটানোর পরই তাঁকে গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি পুলিশ হেফাজতে রয়েছেন বলেও জানা গিয়েছে।

Advertisement

এর আগেও এক বার তিনি নিজের একটি ভিডিয়ো রেকর্ড করেন। এই ভিডিয়োতে ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনকে তিনি ‘অপরাধ’ হিসাবে উল্লেখ করেন। ওই ভিডিয়োতে তিনি আরও বলেন যে ক্রেমলিনের হয়ে কাজ করার জন্য তিনি লজ্জিত। তিনি বলেন, ‘‘আমি লজ্জিত যে আমি নিজেকে টেলিভিশনের পর্দা থেকে মিথ্যা বলার অনুমতি দিয়েছি। লজ্জিত যে আমি রাশিয়ার হাতের পুতুলে পরিণত হয়েছি।’’

তিনি এই ভিডিয়োতে রাশিয়ার জনগণের উদ্দেশে যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ করার বার্তা দেন এবং বলেন যে শুধুমাত্র রাশিয়ার জনগণই এই ‘পাগলামি থামাতে’ পারে।

Advertisement

এই ঘটনার পর মেরিনা ওভস্যানিকোভার ফেসবুক পেজে তাঁকে অনেকেই ধন্যবাদ জানান। একটি ভিডিও বার্তায় তাঁকে ধন্যবাদ জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিও।

প্রসঙ্গত, মঙ্গলবার কিভ-ক্রেমলিন সঙ্ঘাত ২০ দিনে পা দিল। সঙ্ঘাত শুরুর পর থেকেই রাশিয়াই নেটমাধ্যম এবং সংবাদ সংস্থাগুলিকে ইচ্ছেমতো পরিচালনা করার অভিযোগ উঠেছিল ক্রেমলিনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন