Russia-Ukraine War

‘রুশ হামলায় নিহত হননি আমাদের ৬০০ সেনা’! মস্কোর দাবিকে ‘মিথ্যা’ বলল ইউক্রেন সরকার

রবিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছিল, ৮৯ জন রুশ সেনার মৃত্যুর প্রতিশোধ নিতে ক্রামাতোরস্ক এলাকায় দু’টি পৃথক রকেট হামলা চালিয়ে ৬০০ জন ইউক্রেন সেনাকে মেরে ফেরা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ২২:২১
Share:

রুশ সেনার ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত ইউক্রেন। ছবি: রয়টার্স।

পূর্ব ইউক্রেনে ক্রামাতোরস্ক শহরে রুশ ফৌজের রকেট হামলায় ৬০০ সেনার মৃত্যুর ‘খবর’ খারিজ করল ইউক্রেন। সোমবার ইউক্রেনের প্রতিরক্ষা দফতর এক বিবৃতিতে বলেছে, ‘‘রাশিয়ার তরফে প্রতিশোধমূলক হামলায় ইউক্রেনের ৬০০ সেনাকে মেরে ফেলার যে দাবি করা হয়েছে, তা মিথ্যা।’’

Advertisement

রবিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছিল, চলতি বছরের গোড়ায় ৮৯ জন রুশ সেনার মৃত্যুর প্রতিশোধ নিতে ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) অঞ্চলের ক্রামাতোরস্ক এলাকায় দু’টি পৃথক রকেট হামলা চালিয়ে ৬০০ জন ইউক্রেন সেনাকে মেরে ফেরা হয়েছে। ক্রামাতোরস্ক এলাকায় ওই দু’টি ঘাঁটিতে ১,৩০০ বেশি ইউক্রেন সেনা ছিল বলে দাবি করেছিল মস্কো।

কিন্তু সোমবার ভ্লাদিমির পুতিন সরকারের সেই দাবি খারিজ করেছে কিভ। পাশাপাশি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি দাবি করেছেন, গত ১ মাস ধরে রুশ ফৌজ ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা সত্ত্বেও সেখানে মাটি কামড়ে লড়াই চালাচ্ছে ইউক্রেন সেনা। প্রসঙ্গত, শুক্র ও শনিবার অর্থোডক্স ক্রিসমাস উদ্‌‌যাপন উপলক্ষে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া। কিন্তু তারই মধ্যে রুশ ফৌজ ধারাবাহিক হানাদারি চালিয়েছে বলে জ়েলেনস্কি সরকারের অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন