Russia-Ukraine War

ইউক্রেন যুদ্ধে হতাহত রাশিয়ার ভাড়া করা ৩০ হাজার ওয়াগনার যোদ্ধা! দাবি আমেরিকার রিপোর্টে

গত অগস্টে সামরিক পর্যবেক্ষক সংস্থা মিলিটারি টাইমস দাবি করেছিল, ছ’মাসে ইউক্রেনে অন্তত ৭০ হাজার সেনাকে হারিয়েছে রাশিয়া। সে সময় নিহত ইউক্রেন সেনার আনুমানিক সংখ্যা ছিল ৪২ হাজার।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৩
Share:

ইউক্রেন যুদ্ধে বিপুল ক্ষয়ক্ষতি রাশিয়ার। ফাইল চিত্র।

ইউক্রেনে প্রায় এক বছরের যুদ্ধে ৩০ হাজারেরও বেশি ওয়াগনার বাহিনীর সদস্যকে হারিয়েছে রাশিয়া। মূলত ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকার যুদ্ধেই ওই ভাড়াটে বাহিনীর যোদ্ধারা হতাহত হয়েছেন বলে শুক্রবার দাবি করেছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার।

Advertisement

আমেরিকার জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ওই ৩০ হাজার ওয়াগনার যোদ্ধার মধ্যে ৯ হাজার নিহত হয়েছেন। বাকিরা গুরুতর আহত এবং অঙ্গহানির শিকার। ওয়াগনার যোদ্ধাদের ৯০ শতাংশেরও বেশি কেবলমাত্র ডিসেম্বরের যুদ্ধে হতাহত হয়েছেন বলে কিরবির দাবি। প্রসঙ্গত, ডনবাস এলাকায় সক্রিয় মস্কোপন্থী মিলিশিয়া গোষ্ঠীর সহায়তার পাঠানো ওয়াগনার যোদ্ধারাই সে সময় ইউক্রেন সেনার হাত থেকে গুরুত্বপূর্ণ সোলেদার শহর দখল করেছিল।

প্রসঙ্গত, কিছু দিন আগেই ব্রিটেনের গোয়েন্দা বাহিনীর একটি রিপোর্টে বলা হয়েছিল, ইউক্রেন যুদ্ধে মোট ২ লক্ষেরও বেশি রুশ সেনা হতাহত হয়েছেন। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন। আগামী শুক্রবার যুদ্ধের বর্ষপূর্তিতে ইউক্রেনের পড়শি দেশে যাবেন আমেরিকার প্রেসিডেন্ট। সেখানে তিনি কিভের প্রতি ধারাবাহিক ভাবে সাহায্যের হাতে বাড়িয়ে দেওয়ার জন্য নেটোর সদস্য দেশগুলিকে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করবেন বলে হোয়াইট হাউস সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন