Russia

Russia-Ukraine War: রুশ বোমাবর্ষণের জেরে ইউক্রেনের পরীক্ষাগার থেকে প্রাণঘাতী জীবাণু ছড়াতে পারে, বলল হু

জৈবসুরক্ষা বিশেষজ্ঞদের মতে, ইউক্রেনের বিভিন্ন এলাকায় রুশ সেনার বোমাবর্ষণ রোগ-সৃষ্টিকারী জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৫:০৯
Share:

ইউক্রেন জুড়ে এ ভাবেই চলছে রুশ সেনার বোমাবর্ষণ। ছবি: রয়টার্স।

যুদ্ধ বাড়িয়েছে জীবাণু সংক্রমণের সম্ভাবনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র সাম্প্রতিক সতর্কবার্তায় এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, ক্ষতিকারক ভাইবাস বা ব্যাকটেরিয়া রয়েছে, ইউক্রেনের এমন কোনও পরীক্ষাগার রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র বা বোমাবর্ষণের শিকার হলে সেখান থেকে প্রাণঘাতী জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এই পরিস্থিতিতে পরীক্ষাগারগুলিতে থাকা ক্ষতিকারক জীবাণুগুলি ধ্বংসের জন্য ইউক্রেন সরকারকে পরামর্শ দিয়েছে হু। জৈবসুরক্ষা বিশেষজ্ঞদের একাংশ বলেছেন, ইউক্রেনের বিভিন্ন এলাকায় রুশ সেনার হামলা এবং বোমাবর্ষণ রোগ-সৃষ্টিকারী জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়েছে। ওই সংক্রান্ত পরীক্ষাগারগুলির একটিও যদি কোনও ভাবে ক্ষতিগ্রস্থ হয়, মারাত্মক বিপর্যয় ঘনিয়ে আসতে পারে। ইউক্রের স্বাস্থ্য মন্ত্রকের পরীক্ষাগারে নভেল করোনাভাইরাস-সহ নানা রোগসৃষ্টিকারী জীবাণু রয়েছে বলে জানিয়েছে হু।

Advertisement

হু-এর তরফে সংবাদ সংস্থা রয়টার্সকে জানানো হয়েছে, দুর্ঘটনাজনিত বা ইচ্ছাকৃতভাবে রোগজীবাণু ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রতিরোধে বেশ কয়েক বছর ধরে ইউক্রেনের জনস্বাস্থ্য বিষয়ক পরীক্ষাগারগুলির সঙ্গে সহযোগিতা করা হয়েছে। যুদ্ধ পরিস্থিতির কারণে সেই জৈবসুরক্ষা ব্যবস্থায় বড় আঘাত আসতে পারে। তাই এই পরিস্থিতিতে সমস্ত পরীক্ষাগারে থাকা প্রাণঘাতী জীবাণু ধ্বংস করার বার্তা পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন