Russia

দূষণের চিহ্ন ঢাকতে বরফের আস্তরণে রঙের পোঁচ!

অত্যাধিক বায়ু দূষণের জেরে বরফের রং পাল্টে হয়ে যাচ্ছে কালো। বিষয়টি ধামাচাপা দিতে শহরের দেওয়ালে পড়া বরফের আস্তরণের উপর সাদা রং করেছে স্থানীয় প্রশাসন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ১১:০৬
Share:

বরফের উপর করা রঙ লেগে যাচ্ছে হাতে! ছবি সোশ্যাল মিডিয়া থেকে।

অত্যাধিক বায়ু দূষণের জেরে বরফের রং পাল্টে হয়ে যাচ্ছে কালো। বিষয়টি ধামাচাপা দিতে শহরের দেওয়ালে পড়া বরফের আস্তরণের উপর সাদা রং করেছে স্থানীয় প্রশাসন। সম্প্রতি এ রকম চাঞ্চল্যকর অভিযোগ উঠল রাশিয়ার সাইবেরিয়ায় কয়লা খনি অধ্যুষিত এলাকা কেমেরভো শহরের স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে।

Advertisement

বিষয়টি সামনে এসেছে সম্প্রতি। আসছে বড়দিন। তাই ছুটির আমেজ উপভোগ করতে বরফ নিয়ে খেলায় মগ্ন ছিলেন এক তরুণী। কিন্তু বরফ থেকে হাত বের করতেই তিনি দেখলেন, তাঁর হাতে লেগে চটচটে সাদা রং।

এই ঘটনা নিয়ে সে দেশের সংবাদপত্র ‘মস্কো টাইমস’-এ একটি প্রতিবেদন বেরিয়েছে। সেখান থেকেই ঘটনার কথা জানতে পেরেছে গোটা বিশ্ব।

Advertisement

আরও পড়ুন: হিজাব পরিহিত মুসলিম ছাত্রীকে স্কুলের বাথরুমে ফেলে মারার ভিডিয়ো ভাইরাল

ঘটনাটি সামনে আসতেই কেমেরভো শহরের প্রধান বরফের উপর থাকা রং মুছে ফেলার নির্দেশ দিয়েছেন। ঘটনায় যুক্ত কর্মকর্তাদের জবাবদিহিও চেয়েছেন তিনি। এই ঘটনার জন্য শহরবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।

যদিও রাশিয়ায় কালো বরফের বিষয়টি নতুন কিছু নয়। সে দেশের সাইবেরিয়া অঞ্চলে রয়েছে প্রচুর কয়লাখনি। সেজন্য সেখানকার বাতাসে ভাসমান কয়লার ছোট ছোট কণা ও ধূলিকণা পাল্টে দেয় বরফের রং। কিন্তু সেই ঘটনাকে ঢাকতে বরফের উপর রং করার সমালোচনা করেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

আরও পড়ুন: ভুয়ো খবর! কাজ গেল সাংবাদিকের

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন