Scientist

Russian Scientist: চিনে তথ্য পাচারের অভিযোগ! মৃত্যুশয্যা থেকে বিজ্ঞানীকে তুলে গ্রেফতার, মৃত্যু দু’দিনেই

তাঁর আইনজীবী জানিয়েছেন, গত সপ্তাহে তাঁকে সাইবেরিয়া থেকে গ্রেফতার করে মস্কোয় আনা হয়। তিনি অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ২০:২০
Share:

বিজ্ঞানী দিমিত্রির খ্যাতি ছিল পিয়ানো বাদক হিসাবেও।

বিশ্বাসঘাতকতার অভিযোগে সাইবেরিয়া থেকে গ্রেফতার হওয়া এক রুশ বিজ্ঞানীর মৃত্যু হয়েছে। ওই পদার্থবিজ্ঞানীর নাম দিমিত্রি কোলকার (৫৪)। তাঁর আইনজীবী জানিয়েছেন, গত সপ্তাহে তাঁকে সাইবেরিয়া থেকে গ্রেফতার করে মস্কোয় আনা হয়। তিনি অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন। রাইলসটিউব দিয়ে তাঁকে খাওয়ানো হচ্ছিল। সেই অবস্থায় তাঁকে নিয়ে যাওয়া হয় লেফরটোভো কারাগারে। মস্কো থেকে বিমানে সেখানে যেতে লাগে অন্তত চার ঘণ্টা। সেখানেই একটি স্থানীয় হাসপাতালে তাঁর মৃত্যু হয়। দিমিত্রির তুতো ভাই অ্যান্টন ডায়ানভ আমেরিকা থেকে জানিয়েছেন, তাঁর ভাইয়ের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি চিনে গুরুত্বপূর্ণ নথি পাচার করেছেন। তিনি বলেন, ‘‘ও একজন বিজ্ঞানী ছিল। রাশিয়াকে ভালবাসত বিদেশে লোভনীয় চাকরির প্রস্তাব পেয়েও যায়নি। ও চাইত দেশের ছাত্রদের পড়াতে। এমন এক মানুষকে মৃত্যু শয্যা থেকে গ্রেফতার করাটা অত্যন্ত নিষ্ঠুর সিদ্ধান্ত।’’

Advertisement

শুধু তাই নয়, দিমিত্রির আইনজীবী জানিয়েছেন, যে বক্তৃতা তিনি চিনে দিয়েছিলেন, সেটিতে রুশ গোয়েন্দা সংস্থা এফএসবি ছাড়পত্র দিয়েছিল। এ বিষয়ে সংবাদ সংস্থা রয়টার্স ওই গোয়েন্দা সংস্থাকে প্রশ্ন করলেও তার কোনও উত্তর মেলেনি। সম্প্রতি বেশ কিছু রুশ বিজ্ঞানীকে রাষ্ট্রদ্রোহ ও বিশ্বাসঘাতকতার জন্য গ্রেফতার করা হয়েছে। প্রত্যেকের বিরুদ্ধেই তথ্য বিদেশে পাচারের অভিযোগ রয়েছে। দিমিত্রির ভাই জানিয়েছেন, শুধু বিজ্ঞানী হিসাবেই নয় তাঁর খ্যাতি ছিল পিয়ানো বাদক হিসাবেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন