Hizb-ul-Mujahideen

মার্কিন নিষেধাজ্ঞা উড়িয়ে লড়াই চালিয়ে যাওয়ার হুমকি হিজবুল সুপ্রিমো সালাউদ্দিনের

সালাউদ্দিনের হুমকি, ‘‘কারও কোনও নিষেধাজ্ঞাকে পরোয়া করি না। আমরা স্বাধীনতা সংগ্রামী। সন্ত্রাসবদী নই। ভারতের কাছ থেকে কাশ্মীর ছিনিয়ে নিতে লড়াই চালিয়ে যাব। কাশ্মীরকে স্বাধীন করার জন্য আমাদের যুদ্ধ চলবে। প্রয়োজনে ভারতের ভিতরে যে কোনও জায়গায় হামলা চালাতে আমাদের যোদ্ধারা প্রস্তুত।’’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৭ ১৫:২৫
Share:

সৈয়দ সালাউদ্দিন।— ফাইল চিত্র।

এক সপ্তাহও কাটেনি আমেরিকা তাঁকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দিয়েছে। কিন্তু সেই মার্কিন নিষেধাজ্ঞায় যে হিজবুল সুপ্রিমো সালাউদ্দিন একটুও বিচলিত নন, তার প্রমাণ মিলল শনিবার। প্রকাশ্যে সাংবাদিক বৈঠকে আন্তর্জাতিক এই জঙ্গি জানালেন, মার্কিন চাপে নতি স্বীকার করার প্রশ্নই নেই। কাশ্মীরকে ‘স্বাধীন’ করার লড়াই জারি থাকবে তাঁদের। সরাসরি হুমকি দেওয়া হল ভারতের উদ্দেশেও।

Advertisement

শনিবার পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফফরাবাদের প্রেস ক্লাবে রীতিমতো সাংবাদিক সম্মেলন করেন ৭১ বছরের এই জঙ্গি নেতা। সেখানেই তিনি বলেন, ‘‘কারও কোনও নিষেধাজ্ঞাকে পরোয়া করি না। আমরা স্বাধীনতা সংগ্রামী। সন্ত্রাসবদী নই। ভারতের কাছ থেকে কাশ্মীর ছিনিয়ে নিতে লড়াই চালিয়ে যাব। কাশ্মীরকে স্বাধীন করার জন্য আমাদের যুদ্ধ চলবে। প্রয়োজনে ভারতের ভিতরে যে কোনও জায়গায় হামলা চালাতে আমাদের যোদ্ধারা প্রস্তুত।’’

আরও পড়ুন: হিজবুল মুজাহিদিন প্রধান সালাউদ্দিনকে আমেরিকার তকমা, ‘আন্তর্জাতিক জঙ্গি’

Advertisement

নিজেকে কাশ্মীরের এক যোদ্ধা পরিচয় দিয়ে তাঁর দাবি, তিনি কোনওরকম সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত নয়। রীতিমতো চ্যালেঞ্জের সুরে সালাউদ্দিন বলেন, “আমাদের জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ পেশ করতে পারবে না আমেরিকা। সংখ্যালঘু, বয়স্ক, শিশু ও মহিলাদের কোনও ক্ষতি করি না আমরা। যখনই শান্তি স্থাপনের জন্য সমঝোতা করতে চাওয়া হয়েছে, তা মেনে নেওয়া হয়েছে আমাদের তরফে।” একই সঙ্গে তাঁর প্রস্তাব, ভারতের সঙ্গে শর্তসাপক্ষে আলোচনা করা যায়, যদি রাশিয়া ও চিন নিশ্চিত করে আলোচনা ফলপ্রসু হবে। সাংবাদিক সম্মেলনের পর ভারত বিরোধী মিছিলও করে সালাউদ্দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন