Salman Rushdie

‘সন্ত্রাস যেন ভয় পাইয়ে না দিতে পারে’! হামলার ন’মাস পর প্রথম প্রকাশ্যে এসে বললেন রুশদি

ইরানের বর্তমান ধর্মীয় নেতা আলি খোমেইনির পূর্বসূরি আয়াতোল্লা খোমেইনির জমানায় উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার ‘অপরাধে’ আশির দশকে রুশদির নামে ‘মৃত্যু ফতোয়া’ জারি করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৭:৩৫
Share:

হামলার শিকার হওয়ার প্রায় ন’মাস পরে আবার সেই নিউ ইয়র্কেই প্রকাশ্যে এলেন সলমন রুশদি। ছবি: সংগৃহীত।

হামলাকারীর ছুরি আঘাতে একটি চোখের দৃষ্টি হারিয়েছেন। একটি হাতও অকেজো হয়ে গিয়েছে স্থায়ী ভাবে। জখম ঘাড়ের স্নায়ুও। তবুও ভেঙে পড়তে রাজি নন ভারতীয় বংশোদ্ভূত লেখক সলমন রুশদি। নিউ ইয়র্কে আক্রান্ত হওয়ার ন’মাস পরে প্রকাশ্যে এসে এই বার্তা দিলেন তিনি।

Advertisement

গত বছরের ১২ অগস্ট নিউ ইয়র্কে একটি বই প্রকাশ অনুষ্ঠানে আক্রান্ত হয়েছিলেন তিনি। বৃহস্পতিবার আমেরিকার সেই শহরেই একটি অনুষ্ঠানে আবার জনসমক্ষে এলেন বুকারজয়ী সাহিত্যিক। বললেন, ‘‘সন্ত্রাস যেন আমাদের ভয় পাইয়ে দিতে না পারে। হিংসা যেন চুপ করিয়ে না দেয়। লড়াই চালিয়ে যেতে হবে। লড়াই চলবে।’’

ইরানের বর্তমান ধর্মীয় নেতা আলি খোমেইনির পূর্বসূরি আয়াতোল্লা খোমেইনির জমানায় উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার ‘অপরাধে’ আশির দশকে রুশদির বিরুদ্ধে ‘মৃত্যু ফতোয়া’ জারি করা হয়েছিল। মৌলবাদী হামলার ভয়ে এক দশকেরও বেশি সময় আত্মগোপন করতে হয়েছিল রুশদিকে। কিন্তু তবুও ‘নজর’ সরেনি হামলাকারীদের। গত অগস্টে হাদি মাতার নামে এক যুবক ছুরি দিয়ে প্রকাশ্য মঞ্চে কুপিয়েছিলেন তাঁকে। হাদি এখন আমেরিকার জেলে বন্দি। কিন্তু তাঁর নামে বিপুল অঙ্কের পুরস্কার ঘোষণা করেছে ইরান সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন