১৯ বছর পরে বুকার তালিকায় রুশদি

ষোড়শ শতকের স্প্যানিশ লেখক মিগুয়েল দ্য সার্ভ্যান্তেসের ‘ডন কিহোতে’র অনুপ্রেরণায় লেখা রুশদির উপন্যাসটির কেন্দ্রে এক জন বিক্রেতা, বাড়ি বাড়ি ঘুরে জিনিস বিক্রি করেন তিনি।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:১৬
Share:

সলমন রুশদি। ছবি এএফপি।

বুকার পুরস্কারের সম্ভাব্য প্রাপকের তালিকায় ফের সলমন রুশদি। তাঁর সাম্প্রতিকতম উপন্যাস ‘কিশট’ ঠাঁই পেয়েছে এ বারের তালিকায়।

Advertisement

ষোড়শ শতকের স্প্যানিশ লেখক মিগুয়েল দ্য সার্ভ্যান্তেসের ‘ডন কিহোতে’র অনুপ্রেরণায় লেখা রুশদির উপন্যাসটির কেন্দ্রে এক জন বিক্রেতা, বাড়ি বাড়ি ঘুরে জিনিস বিক্রি করেন তিনি। এক টিভি তারকার প্রেমে পড়ে পাড়ি দেন আমেরিকায়। সার্ভ্যান্তেসের উপন্যাসটি যেমন তৎকালীন সমাজকে বিদ্রুপ করে লেখা হয়েছিল, তেমনই রুশদি এমন একটি সমাজের ছবি তুলে ধরেছেন, যা নৈতিকতার দিক দিয়ে সম্পূর্ণ ধ্বস্ত।

১৯৮১-তে বুকার পেয়েছিল রুশদির সাড়াজাগানো উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’। লেখকের কথায়, ‘‘সেই ১৯ বছর আগে ‘মুরস লাস্ট সাই’ বুকারের তালিকায় উঠেছিল। এত দিন পরে ফের তালিকায় নাম তুলতে পেরে আমি খুবই আনন্দিত। বিশেষ করে এ বছর তালিকায় রয়েছেন যথেষ্ট শক্তিশালী কয়েক জন লেখক।’’

Advertisement

কী কী বই রয়েছে এ বারের তালিকায়?

৫০ হাজার পাউন্ড মূল্যের এই পুরস্কারের সম্ভাব্য তালিকায় রুশদির উপন্যাস ছাড়াও রয়েছে মার্গারেট অ্যাটউডের ‘দ্য টেস্টামেন্টস’, লুসি এলমানের ‘ডাক্‌স’, এলিফ শাফাকের ‘টেন মিনিটস থার্টি এইট সেকেন্ডস ইন দিস স্ট্রেঞ্জ ওয়র্ল্ড’, শিগোজ়ি ওবিয়োমার ‘অ্যান অর্কেস্ট্রা অব মাইনরিটিজ়’ এবং বার্নার্দাইন এভারিস্টোর ‘গার্ল’। পাঁচ জনের বিচারকমণ্ডলী ১৩টি বইয়ের প্রাথমিক তালিকা থেকে এই ছ’টি উপন্যাসের চূড়ান্ত তালিকা তৈরি করেছেন। তবে রুশদি নয়, খেতাব জয়ের দৌড়ে সাহিত্য সমালোচকেরা অ্যাটউডকেই এগিয়ে রেখেছেন।

১৪ অক্টোবর লন্ডনের গিল্ডহলে এক অনুষ্ঠানে পুরস্কারপ্রাপকের নাম ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন