পুরো হাতা জামা চাই, যাত্রীদের জন্য নয়া ফরমান সৌদি বিমানসংস্থার

নিজেদের ওয়েবসাইটে ‘ট্রাভেল প্রসিডিওর’-এ আলাদা করে পোশাকবিধি উল্লেখ করেছে সৌদির উড়ান সংস্থা। তাতে এ-ও লেখা হয়েছে, নির্দেশিকা অমান্য করলে নির্দিষ্ট যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ১০:৩০
Share:

প্রতীকী ছবি।

আঁটোসাঁটো কিংবা হাত-পা দেখা যায় এমন পোশাক পরা যাবে না। ভুলেও যেন জামার কাপড় পাতলা না হয়। শুধু মহিলারা নন, কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ছেলেদের জন্যও। সৌদি এয়ারলায়েন্সে সফর করতে হলে শর্টস পরতে পারবেন না ছেলেরাও। কারণ সম্প্রতি এমনই সব ‘ফতোয়া’ জারি করেছে তারা।

Advertisement

নিজেদের ওয়েবসাইটে ‘ট্রাভেল প্রসিডিওর’-এ আলাদা করে পোশাকবিধি উল্লেখ করেছে সৌদির উড়ান সংস্থা। তাতে এ-ও লেখা হয়েছে, নির্দেশিকা অমান্য করলে নির্দিষ্ট যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে। হঠাৎ এমন ‘ফতোয়া’ জারির কারণ কী? উড়ান সংস্থার বক্তব্য, কারও পোশাকে যাতে তাঁর সহযাত্রীর কোনও অসুবিধা না হয় বা তিনি বিব্রত বোধ না করেন, সেই কারণেই এই পোশাকবিধি। স্রেফ মুখের কথা নয়। সৌদির নয়া নির্দেশিকা নিয়ে এখনও অনেক যাত্রীই অবহিত নন। অভিযোগ, বিমানবন্দর থেকে তাঁদের হাত-পা ঢাকা পোশাক কিনতে বাধ্য করা হয়েছে।

মার্কিন ফার্স্ট লেডিও কি জানতেন এই নির্দেশিকার খবর? তাই হয়তো ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌদি সফরে এসে হিজাবে মাথা না ঢাকলেও খোলামেলা পোশাক পরার সাহস দেখাননি মেলানিয়া ট্রাম্প।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন