বাতিল কাতার-সৌদি বৈঠক

আজ সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনকে ফোনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল ঠানি জানান, তাঁরা আলোচনার জন্য তৈরি। ফলে সমস্যা কাটার সম্ভাবনা দেখা দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭ ১০:৩০
Share:

সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন।

কাতার ও সৌদি আরবের রাষ্ট্রনেতা ফোনে কথার পরে আরব দুনিয়ার সঙ্কট কাটার সম্ভাবনা দেখা দিয়েছিল। কিন্তু তার পরেই কাতারের দিকে আঙুল তুলে আলোচনা বন্ধ করেছে সৌদি আরব।

Advertisement

জুন মাসে কাতারের বিরুদ্ধে সন্ত্রাসে আর্থিক মদত ও ইরান ঘনিষ্টতার অভিযোগ তুলে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব-সহ সাতটি দেশ। কাতারকে চাপ দেওয়ার এই কৌশলের পিছনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মদত ছিল বলেই মনে করেন কূটনীতিকেরা। অবশ্য পশ্চিম এশিয়ায় গুরুত্বপূর্ণ মার্কিন ঘাঁটি কাতারকে পুরোপুরি বিচ্ছিন্ন করতেও চায় না ওয়াশিংটন। তাই আরব দুনিয়ার মধ্যে সমঝোতা ফেরাতেও নানা স্তরে উদ্যোগী হয়েছে আমেরিকা ও তার মিত্র দেশগুলি।

আজ সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনকে ফোনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল ঠানি জানান, তাঁরা আলোচনার জন্য তৈরি। ফলে সমস্যা কাটার সম্ভাবনা দেখা দেয়। কিন্তু কিছু ক্ষণ পরেই সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা জানায়, আলোচনার প্রস্তাব সৌদি আরব দেয়নি। কিন্তু কাতারের সরকারি সংবাদ সংস্থা তেমনই খবর প্রকাশ করেছে। কাতার ‘তথ্য বিকৃতি’ বন্ধ না করা পর্যন্ত আলোচনার সম্ভাবনা নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন