Jammu And Kashmir

পাকিস্তানের চাপে কাশ্মীর নিয়ে ইসলামি দেশগুলির বৈঠকে রাজি হল সৌদি!

জম্মু-কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক স্তরে এত দিন সে ভাবে সুবিধা করতে পারেনি পাকিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৯ ১৫:৪৩
Share:

—ফাইল চিত্র।

ভারতের অস্বস্তি বাড়িয়ে এ বার জম্মু-কাশ্মীর নিয়ে ইসলামি দেশগুলির বিদেশমন্ত্রীদের নিয়ে বিশেষ বৈঠকের আয়োজন করতে চলেছে সৌদি আরব। গত সপ্তাহে ইসলামাবাদ সফরে গিয়েছিলেন সৌদির বিদেশমন্ত্রী যুবরাজ ফয়জল বিন ফারহান আল-সৌদ। সেখানে পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে দেখা করে তিনি এ কথা নিশ্চিত করে গিয়েছেন বলে জানা গিয়েছে।

Advertisement

ফারহান আল-সৌদ এবং শাহ মেহমুদ কুরেশির বৈঠক নিয়ে পাক বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘‘বৈঠক চলাকালীন জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ, সংশোধিত নাগরিকত্ব আইন, জাতীয় নাগরিক পঞ্জি-সহ সাম্প্রতিক কালে ভারত সরকারের নেওয়া একাধিক সিদ্ধান্তের প্রসঙ্গ তুলে ধরেন শাহ মেহমুদ কুরেশি। কী ভাবে বেছে বেছে সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষ করে মুসলিমদের ভারতে নিশানা করা হচ্ছে, তা-ও তুলে ধরা হয়।’’

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘‘কাশ্মীরের ব্যাপারে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন(ওআইসি)-র ভূমিকা নিয়েও আলোচনা হয়েছে দু’পক্ষের মধ্যে। ভারতে সংখ্যালঘুদের পরিস্থিতির দিকে নজর রয়েছে ওআইসি-র জেনারেল সেক্রেট্যারিয়টের। নাগরিকত্বের অধিকার এবং বাবরি মসজিদ মামলা-সহ সাম্প্রতিক ঘটনায় যথেষ্ট উদ্বিগ্ন তারা। ভারতের সংখ্যালঘু মুসলিম এবং তাদের পবিত্র স্থানগুলির নিরাপত্তা রক্ষায় যে তারা প্রতিশ্রুতিবদ্ধ, ফের আশ্বস্ত করেছে ওআইসি।’’

Advertisement

জম্মু-কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক স্তরে এত দিন সে ভাবে সুবিধা করতে পারেনি পাকিস্তান। কিন্তু সপ্তাহ খানেক আগে মালয়েশিয়ার ডাকা ইসলামি দেশগুলির বৈঠক থেকে পাকিস্তানকে সরে আসতে বাধ্য করেছিল সৌদি আরব। তারই পাল্টা হিসাবে কাশ্মীর নিয়ে ইসলামাবাদ চাপ সৃষ্টি করায়, রিয়াধ তা মেনে নিতে বাধ্য হয়েছে বলে মত কূটনৈতিক মহলের। তবে আলোচনায় রাজি হলেও, বৈঠকের দিন ক্ষণ এখনও ঠিক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন