Jamal Khashoggi Murder Case

সাংবাদিক খাশোগির হত্যারহস্যের সঙ্গে যুক্ত ছিলেন না সৌদির যুবরাজ, জানাল আমেরিকার আদালত

জামাল খাশোগিকে ২০১৮ সালে, তুরস্কের ইস্তানবুলের সৌদি দূতাবাসে শেষ দেখা গিয়েছিল। সেখানেই সৌদি আরবের যুবরাজের কট্টর সমালোচক সাংবাদিককে খুন করা হয় বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ২০:১০
Share:

সাংবাদিক জামাল খাশোগি এবং সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। -ফাইল চিত্র।

সাংবাদিক জামাল খাশোগি খুনের অভিযোগ থেকে সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনকে মুক্তি দিল আমেরিকার ফেডারেল আদালত। যদিও, সে দেশের নিম্ন আদালতের বিচারক জন ডি বেটস দাবি করেন, সৌদি আরবের যুবরাজ সলমনের বিরুদ্ধে যথেষ্ট তথ্যপ্রমাণ থাকা সত্ত্বেও তাঁকে বেকসুর খালাস করে দেওয়া হয়েছে।

Advertisement

জামাল খাশোগিকে ২ অক্টোবর, ২০১৮তে তুরস্কের ইস্তানবুলের সৌদি দূতাবাসে শেষ বার দেখা গিয়েছিল। দূতাবাসের বাইরে তাঁর প্রেমিকা হাতিস চেঙ্গি অপেক্ষা করছিলেন। অভিযোগ, দূতাবাসের ভিতরেই খুন করা হয় সৌদি যুবরাজের কট্টর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিককে। সে সময় আমেরিকার প্রেসিডেন্ট পদে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিক খুনের রহস্য নিয়ে তদন্ত চললেও তা প্রকাশ্যে আসেনি কখনও। সৌদি যুবরাজ সলমনের দিকে এই খুনের আঙুল উঠলেও, তা ধামাচাপা পড়ে যায়।

আমেরিকার ‘ডিরেক্টর অফ ন্যাশনাল ইনটেলিজেন্স’ জানিয়েছে, এই হত্যাকাণ্ডের ফলে বাইডেন প্রশাসন এবং সৌদি আরবের সর্ম্পকে ফাটল তৈরি হয়।

Advertisement

সৌদি আরবের যুবরাজ সালমন কয়েক সপ্তাহ আগে তার ছেলে মহম্মদকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন