Charles Sobhraj

‘বিকিনি কিলারের’ উপর ১০ বছরের নিষেধাজ্ঞা, শোভরাজকে ফ্রান্সেই পাঠাল নেপাল প্রশাসন

৭৮ বছরের শোভরাজকে স্বাস্থ্যজনিত কারণ ছাড়াও জেলবন্দি থাকাকালীন তাঁর সুআচরণের জন্য ছাড়া হয়েছে বলে জানিয়েছিল নেপালের শীর্ষ আদালত। বুধবার কাঠমান্ডুর সেন্ট্রাল জেল থেকে বাইরে পা রাখেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমান্ডু শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ২০:৫৮
Share:

প্রায় দু’দশক পরে জেল থেকে মুক্ত। শুক্রবার প্যারিসের উড়ানে চার্লস শোভরাজ। ছবি: সংগৃহীত।

প্রায় দু’দশক পরে জেল থেকে মুক্ত ‘সিরিয়াল কিলার’ চার্লস শোভরাজকে তাঁর নিজের দেশ ফ্রান্সেই পাঠাল নেপাল প্রশাসন। যদিও আগামী দশ বছরের জন্য তাঁর নেপালে ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করেছে শেরবাহাদুর দেউবা প্রশাসন।

Advertisement

শুক্রবার কাঠমান্ডু বিমানবন্দর থেকে দোহা হয়ে প্যারিসের উড়ানে শোভরাজকে চড়িয়ে দেন নেপালের স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকেরা। আগামী শনিবার তাঁর প্যারিসে নামার কথা রয়েছে বলে সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর।

প্রসঙ্গত, সত্তরের দশকে একাধিক খুন, ধর্ষণ ও লুটের মতো অপরাধে দোষী শোভরাজের মুক্তির আবেদনে সাড়া দিয়েছিল নেপালের সুপ্রিম কোর্ট। ৭৮ বছরের এই অপরাধীকে স্বাস্থ্যজনিত কারণ ছাড়াও জেলবন্দি থাকাকালীন তাঁর সুআচরণের জন্য ছাড়া হয়েছে বলে জানিয়েছিল সে দেশের শীর্ষ আদালত। বুধবার কাঠমান্ডুর সেন্ট্রাল জেল থেকে বাইরে পা রাখেন তিনি।

Advertisement

যদিও দেশে ফেরার পথে ফ্রান্সের নাগরিক শোভরাজ দাবি করেন, তাঁকে অন্যায় ভাবে ‘সিরিয়াল কিলার’ বলা হচ্ছে। সংবাদ সংস্থা এএফপি-র কাছে শুক্রবার তিনি বলেন, ‘‘অনেক কিছু করা বাকি রয়েছে। অনেকের বিরুদ্ধে মামলা করতে হবে। নেপাল সরকারের বিরুদ্ধে আইনি লড়াইয়ের পথে যাব।’’

অন্য দিকে, নেপালের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র তথা যুগ্মসচিব ফণীন্দ্র মণি পোখারেল স্থানীয় সংবাদপত্র ‘কাঠমান্ডু পোস্ট’-কে জানিয়েছেন, আগামী এক দশক শোভরাজের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে তাঁর মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন