জাপানে নিখোঁজ ৭ মার্কিন নৌসেনা

গভীর রাতে জাপানের উপকূলে আমেরিকার যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজেরাল্ডের সঙ্গে অন্য একটি মালবাহী জাহাজের সংঘর্ষে নিখোঁজ হয়ে যান সাত মার্কিন নৌসেনা। মালবাহী জাহাজটিতে ফিলিপিন্সের পতাকা লাগানো ছিল বলে জানিয়েছে জাপানের উপকূলরক্ষী বাহিনী। নিখোঁজ সেনাদের সন্ধানে আকাশ ও জলপথে যৌথ তল্লাশি শুরু করেছে আমেরিকা ও জাপান।

Advertisement

ইয়োকোসুকা

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ১৮ জুন ২০১৭ ০২:৩৬
Share:

আমেরিকার যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজেরাল্ডের সঙ্গে অন্য একটি মালবাহী জাহাজের সংঘর্ষে নিখোঁজ হয়ে যান সাত মার্কিন নৌসেনা। ছবি: এএফপি

দুর্ঘটনার পর প্রায় গোটা একটা দিন কেটে গেলেও খোঁজ মিলল না সাত মার্কিন নৌসেনার। গত কাল গভীর রাতে জাপানের উপকূলে আমেরিকার যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজেরাল্ডের সঙ্গে অন্য একটি মালবাহী জাহাজের সংঘর্ষে নিখোঁজ হয়ে যান সাত মার্কিন নৌসেনা। মালবাহী জাহাজটিতে ফিলিপিন্সের পতাকা লাগানো ছিল বলে জানিয়েছে জাপানের উপকূলরক্ষী বাহিনী। নিখোঁজ সেনাদের সন্ধানে আকাশ ও জলপথে যৌথ তল্লাশি শুরু করেছে আমেরিকা ও জাপান।

Advertisement

মার্কিন সেনা সূত্রের খবর, স্থানীয় সময় শুক্রবার রাত আড়াইটে নাগাদ জাপানের উপকূল-শহর ইয়োকোসুকার ৫৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এই দুর্ঘটনা ঘটে। আমেরিকার ডেস্ট্রয়ার শ্রেণির যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজেরাল্ডের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় তার তুলনায় তিন গুণ ওজনের মালবাহী জাহাজটির। এতে যুদ্ধজাহাজটির ধারের অংশ গুরুতর ক্ষতিগ্রস্ত হয়। পরে সেটি ইয়োকোসুকার নৌঘাঁটিতে ফিরে এলেও খোঁজ পাওয়া যায়নি সাত নৌসেনার। তবে ঠিক কী কারণে এই দুর্ঘটনা তা জানা যায়নি। ১৫৪ মিটারের ইউএসএস ফিটজেরাল্ড বিশ্বের সর্বাধিক আধুনিক যুদ্ধজাহাজগুলির মধ্যে অন্যতম। এটির রেডার ব্যবস্থাও অত্যন্ত উন্নত। ফিলিপিন্সের পতাকা লাগানো পণ্যবাহী জাহাজটি ছিল নাগোয়া ও টোকিও শহরের মাঝামাঝি।

মার্কিন সেনা জানিয়েছে, মার্কিন জাহাজটির রেডিও রুম-সহ আরও বেশ কয়েকটি কম্পার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়। মনে করা হচ্ছে, দুর্ঘটনার সময় ওই ঘরগুলিতেই ঘুমোচ্ছিলেন ওই সাত জন। দুর্ঘটনায় আহত হয়েছেন জাহাজের আরও কয়েক জন কর্মী। তাঁদের বিমানের সাহায্যে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মালবাহী জাহাজটির ২০ জন কর্মীর কোনও আঘাত লাগেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন