Noam Chomsky

ফ্যাসিবাদী লক্ষণ স্পষ্ট, মত চমস্কির

ভারত-সহ পৃথিবী জুড়েই অতি দক্ষিণপন্থার বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ০৫:৪৯
Share:

নোম চমস্কি।

ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে ফ্যাসিবাদী লক্ষণ স্পষ্ট হয়ে উঠেছে বলেই মনে করছেন নোম চমস্কি। মার্কিন বিদেশনীতির কট্টর সমালোচক, প্রবীণ এই ভাষাবিদ মঙ্গলবার অনলাইন সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে এ কথা বলেন। ক’দিন আগে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও বলেছিলেন, নাৎসি যুগের দিকে পা বাড়ানো জার্মানির সঙ্গে ভারতের খুব মিল দেখা যাচ্ছে।

Advertisement

ভারত-সহ পৃথিবী জুড়েই অতি দক্ষিণপন্থার বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে। প্রত্যেক দেশের নিজস্ব ইতিহাস যেমন তার জন্য দায়ী, তেমনই, চমস্কির মতে, অর্থনীতির অসাম্য একটা বড় কারণ। যত বেশি করে সম্পদ কুক্ষিগত হচ্ছে অল্প কয়েক জনের হাতে, জনসংখ্যার বিরাট বঞ্চিত অংশের মধ্যে জমছে রাগ আর হতাশা। আমেরিকায় ট্রাম্প, ব্রাজিলে বলসোনারো, ভারতে মোদীর মতো নেতারা সেটা কাজে লাগাচ্ছেন। শরণার্থী, সংখ্যালঘুদের শত্রু বলে দাগিয়ে দিচ্ছেন। সেই সঙ্গে চমস্কি মনে করিয়ে দিচ্ছেন, ফ্যাসিবাদী লক্ষণ আর ফ্যাসিবাদ কিন্তু এক নয়। ফ্যাসিস্ট রাষ্ট্র মহাশক্তিধর হয়ে থাকে, ব্যবসা-বাণিজ্যের নিয়ন্ত্রণও তার হাতে থাকে। ভারতে মোদীর কিন্তু সে ক্ষমতা নেই। আমেরিকায় ট্রাম্পেরও নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন