শিখ যুবককে ‘আলিবাবা’, ফের বিদ্বেষ আমেরিকায়

শিখদের উপরে বিদ্বেষ-হামলা রোখার বার্তা নিয়ে গত রবিবারেই বিশাল সমাবেশ হয়েছিল নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে। সেই সমাবেশের রেশটুকু ফুরোনোর আগেই মার্কিন মুলুকে বর্ণবিদ্বেষের শিকার হলেন বছর পঁচিশের এক শিখ ট্যাক্সিচালক।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৭ ০৩:০৫
Share:

শিখদের উপরে বিদ্বেষ-হামলা রোখার বার্তা নিয়ে গত রবিবারেই বিশাল সমাবেশ হয়েছিল নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে। সেই সমাবেশের রেশটুকু ফুরোনোর আগেই মার্কিন মুলুকে বর্ণবিদ্বেষের শিকার হলেন বছর পঁচিশের এক শিখ ট্যাক্সিচালক। হরকিরাত সিংহ নামে ওই যুবকের অভিযোগ, তাঁর গাড়িতে উঠে তাঁকে ‘আলিবাবা’ বলে কটূক্তি করে চার মদ্যপ যাত্রী। টান মেরে খুলে দেয় তাঁর পাগড়ি। গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায়। এই ঘটনার পরে হরকিরত বলেছেন, ‘‘খুব ভয় করছে। আর এখানে কাজ করতে চাই না। ওরা আমার ধর্ম, বিশ্বাসের অপমান করেছে।’’

Advertisement

বছর তিনেক আগে পঞ্জাব থেকে আমেরিকায় এসেছিলেন হরকিরাত। তিনি জানান, রবিবার ম্যাডিসন স্কোয়ার গার্ডেনের কাছে তাঁর গাড়িতে ওঠে তিন যুবক ও এক যুবতী। উঠেই জানায়, ব্রঙ্কসে নামবে তারা। কিন্তু গন্তব্যে পৌঁছনোর পরেই বাধে গোলমাল। ভুল জায়গায় নামানো হচ্ছে বলে চেঁচামেচি করে যাত্রীরা।

হরকিরাতের অভিযোগ, চার যুবক-যুবতীই মদ্যপ ছিল। ফলে তারা কোথায় নামতে চায়, বলতে পারছিলেন না। গোলমালে খানিক ভ্যাবাচাকা খেয়ে যান হরকিরাতও। সেই সময়ে গাড়ি ভাঙচুরের চেষ্টা করে যাত্রীরা। পাগড়ি আর দাড়ির জন্য হরকিরাতকে ‘আলিবাবা’ বলে কটাক্ষও ছুড়ে দেয়। যাত্রীদের গাড়ি থেকে নেমে যেতে বলে এ বার ফোনে পুলিশ ডাকেন ওই ট্যাক্সিচালক। পরে ওই শিখ যুবক বলেন, ‘‘ওরা আমার পাগড়ি খুলে দেয়। কান্না পেয়ে যায় আমার। এক সময়ে মনে হয়, আমায় ওরা মেরেই ফেলবে।’’ পুলিশ আসার আগেই ট্যাক্সি থেকে নেমে চম্পট দেয় মদ্যপ যাত্রীরা। নিউ ইয়র্ক পুলিশ জানিয়েছে, এটি বর্ণবিদ্বেষী হামলা। অপরাধীদের খোঁজ চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন