প্যারিসে হামলার জের, আক্রান্ত শিখ যুবক

বাথরুমে তোলা সেলফির জেরে প্যারিসে হামলাকারী হয়ে গেলেন বীরেন্দর জুব্বল! সৌজন্যে, ফোটোশপের কেরামতি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৫ ১৭:১৩
Share:

(বাঁ দিকে) যে ছবি ঘিরে বিতর্ক। আসলে যে সেলফি তোলা হয়েছিল (ডান দিকে)।

বাথরুমে তোলা সেলফির জেরে প্যারিসে হামলাকারী হয়ে গেলেন বীরেন্দর জুব্বল! সৌজন্যে, ফোটোশপের কেরামতি।

Advertisement

গত শনিবার সোশ্যাল মিডিয়ার ভেসে ওঠে কানাডার ওই শিখ ব্যক্তি বীরেন্দর একটি ছবি। ছবিতে দেখা যায়, ‘সুইসাইড ভেস্ট’ পরে কোরান হাতে দাঁড়িয়ে রয়েছেন বীরেন্দর। আর এই ছবিকে কেন্দ্র করে বিতর্কের ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। শুধুমাত্র সোশ্যাল মিডিয়াতেই নয়, ছবি ছাপা হয় স্পেনের সর্বাধিক প্রচারিত এক সংবাদপত্রেও। পরে তা ইতালীয় সংবাদমাধ্যমেও ছড়িয়ে পড়ে। দ্রুত সেই ছবি শেয়ার হতে থাকে। ফেসবুক-টুইটারে তা ছড়িয়ে পড়তেই নিমিষে প্যারিস হামলাকারী হিসাবে চিহ্নিত হয়ে যান বীরেন্দর।

বিতর্কের কেন্দ্রে যে ছবিটি সেটি যে আসলে বিকৃত করা হয়েছে, তা বোঝা যায় বেশ পরে। তবে তত ক্ষণে যা হওয়ার তা হয়ে গিয়েছে। প্যারিসে হামলাকারী আত্মঘাতী জঙ্গির তকমা পেয়ে গিয়েছেন বীরেন্দর। ইসলামি স্টেট-পন্থী ‘খিলাফা নিউজ’ সেই ছবি শেয়ার করে শিরোনামও করে দেয়, ‘ইসলামে ধর্মান্তরিত শিখ’।

Advertisement

আসলে গত অগস্টে বাথরুমে তোলা বীরেন্দ্ররের একটি সেলফি নিয়েই যত বিপত্তি। সেলফিতে পাগড়ি পরিহিত বীরেন্দ্রর একটি আইপ্যাড নিয়ে ছবি তুলেছিলেন। কিন্তু, ফোটোশপের কল্যাণে সোশ্যাল মিডিয়ায় তা-ই হয়ে যায় ‘সুইসাইড ভেস্ট’ পরে কোরান হাতে ধরা ব্যক্তি।

গোটা বিতর্কের কেন্দ্রে থাকা বীরেন্দ্ররের কী বক্তব্য?

শনিবারই টুইটারে নিজের সপক্ষে মুখ খোলেন তিনি। বলেন, “মানুষেরা আমার একটি সেলফি নিয়ে ফোটোশপ করছে, এডিট করছে, যেন আমিই প্যারিসে হামলাকারীদের এক জন।” বীরেন্দ্রর জানিয়েছেন, এ সব দেখে ভারত থেকে এক আত্মীয়ও তাঁকে ফোন করেছিলেন। অবশেষে সাংবাদিকদের মাধ্যমে সত্য সামনে আনেন বীরেন্দ্রর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন