Sister Nivedita

Sister Nivedita: কেটেছে আইনি জট, লন্ডনে অক্টোবরে বসছে ভগিনী নিবেদিতার মূর্তি

২০১৭ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিবেদিতার পারিবারিক বাসস্থানের ‘হেরিটেজ ব্লু প্ল্যাক’-এর উদ্বোধন করে এসেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৯:৫৫
Share:

সিস্টার নিবেদিতার সেই মূর্তি। —নিজস্ব চিত্র।

ভগিনী নিবেদিতার জন্মদিন আগামী ২৮ অক্টোবর। ওই দিনই লন্ডনে স্থাপিত হতে চলেছে তাঁর মূর্তি। মূর্তি বসানো নিয়ে যাবতীয় আইনি জট কেটে গিয়েছে। লন্ডন বেদান্ত সেন্টার রামকৃষ্ণ মিশন এবং সিস্টার নিবেদিতা সেলিব্রেশন্‌স-এর উদ্যোগে হতে চলেছে ওই মূর্তিস্থাপন।
২০১৭ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিবেদিতার পারিবারিক বাসস্থানের ‘হেরিটেজ ব্লু প্ল্যাক’-এর উদ্বোধন করে এসেছিলেন। তখনই সিস্টার নিবেদিতার মূর্তি স্থাপনের প্রস্তাব রাখা হয়েছিল। কিন্তু লন্ডনের মাটিতে সেই কাজ করা এতটা সহজ ছিল না। টেনিস তীর্থ উইম্বলডন লন্ডনের একটি প্রধান গুরুত্বপূর্ণ এলাকা। তাই সেখানে মূর্তি প্রতিষ্ঠার জন্য নানাবিধ আইনি জট রয়েছে। এ জন্য লাগাতার চেষ্টা চালিয়ে গিয়েছে লন্ডন বেদান্ত সেন্টার রামকৃষ্ণ মিশন এবং সিস্টার নিবেদিতা সেলিব্রেশনস। অবশেষে উইম্বলডন কাউন্সিল থেকে ওই মূর্তি স্থাপনের অনুমতি পাওয়া যায়। প্রয়োজন ছিল অনেক অর্থেরও। এ জন্য কর্মকর্তারা ফেসবুকে অর্থ তোলার আবেদনও করেছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়ে এগিয়ে আসেন সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সত্যম রায়চৌধুরী। তিনি একটি ব্রোঞ্জের মূর্তি দান করার আশ্বাস দেন। মূর্তিটি তৈরি হবে সারগাছি রামকৃষ্ণ মিশনের তুষার মহারাজের তত্বাবধানে।

Advertisement

এই কাজে এগিয়ে আসেন সারা বিশ্বের রামকৃষ্ণ অনুগামীরা। বিধাননগরের একটি রামকৃষ্ণ অনুরাগী সংস্থা মূর্তির জন্য গ্রানাইটের বেদী দান করেন। এ বার মূর্তি স্থাপনের পালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন