South Korea

North Korea: ‘এত বড় স্পর্ধা!’ দক্ষিণ কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রস্তাবে ক্রুদ্ধ কিমের বোন

দক্ষিণ কোরিয়ার প্রস্তাব ছিল, পরমাণু নিরস্ত্রীকরণে সম্মত হলে আর্থিক সঙ্কটে ধ্বস্ত উত্তর কোরিয়াকে পর্যায়ক্রমে অর্থসাহায্য দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

পিয়ংইয়ং শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ২২:০৮
Share:

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম এবং তাঁর বোন ইয়ো। ফাইল চিত্র।

দক্ষিণ কোরিয়ার দেওয়া পরমাণু নিরস্ত্রীকরণের প্রস্তাব প্রত্যাখ্যান করল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োলের তরফে শর্তসাপেক্ষে যে প্রস্তাব দেওয়া হয়েছিল সে সম্পর্কে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের বোন কিম ইয়ো জংয়ের প্রতিক্রিয়া— ‘‘এমন স্পর্ধা না দেখিয়ে মুখ বন্ধ রাখাই ভাল।’’

Advertisement

দক্ষিণ কোরিয়ার প্রস্তাব ছিল, পরমাণু নিরস্ত্রীকরণে সম্মত হলে আর্থিক সঙ্কটে ধ্বস্ত উত্তর কোরিয়াকে পর্যায়ক্রমে অর্থসাহায্য দেওয়া হবে। সম্প্রতি আরব দুনিয়ার একটি সংবাদমাধ্যমকে সে কথা জানিয়ে ইয়ুন বলেছিলেন, ‘‘আমরা আশা করব কিম তাঁর দেশকে আর্থিক সঙ্কট থেকে মুক্ত করার জন্য এই প্রস্তাবে সাড়া দেবেন।’’

উত্তর কোরিয়ার অন্যতম প্রভাবশালী নেত্রী ইয়ো সরাসরি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এমন প্রস্তাবকে ‘দুঃসাহসী প্রচেষ্টা’ বলে চিহ্নিত করেছেন। কিমের বোনের মন্তব্য, ‘‘মুখ বন্ধ রাখাই ওঁর (ইয়োল) ওর পক্ষে ভাল ছিল।’’ প্রসঙ্গত, ২০২০ সালে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর কিম পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু কয়েক দিন পরেই সেই ‘প্রতিশ্রুতির’ কথা অস্বীকার করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন