International News

লন্ডন হামলায় খতম তিন চক্রীকে শনাক্ত করল পুলিশ

নিহত তিন চক্রীর অন্যতম ২৭ বছর বয়সী খুরাম শাহজাদ বাট ব্রিটিশ নাগরিক হলেও জন্মসূত্রে পাকিস্তানি। আর যে নিহত চক্রীর নামধাম জানা গিয়েছে, সে ৩০ বছর বয়সী রশিদ রিদৌউয়ানে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ জুন ২০১৭ ১৭:০৮
Share:

লন্ডন হামলার নিহত তিন চক্রী। (বাঁ দিক থেকে) ইউসুফ ঝাগভা, খুরাম শাহজাদ বাট ও রশিদ রিদৌউয়ানে।

লন্ডন হামলার খতম হওয়া তিন চক্রীরই পরিচয় পুলিশ জানতে পেরেছে। শনিবার রাতে লন্ডনের বরো মার্কেট এলাকায় ওই হামলায় সাত জনের মৃত্যু হয়। গুরুতর জখম হন ৪৮ জন।

Advertisement

স্কটল্যান্ড ইয়ার্ডের পুলিশ জানাচ্ছে, নিহত তিন চক্রীর অন্যতম ২৭ বছর বয়সী খুরাম শাহজাদ বাট ব্রিটিশ নাগরিক হলেও জন্মসূত্রে পাকিস্তানি। পুলিশের কাউন্টারইন্টেলিজেন্স এজেন্সির খাতায় সন্দেহভাজন অপরাধী হিসেবে বাটের নাম উঠে গিয়েছিল অনেক দিন আগেই। একটি স্থানীয় ফিটনেস সেন্টারে কাজ করত বাট। থাকত পূর্ব লন্ডনের বার্কিং এলাকায়। অনেক সময় সে আবদুল জায়তুন নামেও নিজের পরিচয় দিত। নিষিদ্ধ মুসলিম সংগঠন আল-মুহাজিরোনেরও সদস্য ছিল বাট।

পুলিশ জানাচ্ছে, আর যে নিহত চক্রীর নামধাম জানা গিয়েছে, সে ৩০ বছর বয়সী রশিদ রিদৌউয়ানে। তার আরেকটি নাম ছিল। রশিদ এলখাদার। তার মরোক্কো ও লিবিয়ার নাগরিকত্ব ছিল। বাটের মতো এলখাদারও থাকতো পূর্ব লন্ডনের বার্কিং এলাকায়। তবে বাটের মতো এলখাদারের নাম এর আগে পুলিশের খাতায় ওঠেনি কখনও।

Advertisement

আরও পড়ুন- কাবুলে ভারতীয় দূতের বাসভবনে রকেট হামলা, বিস্ফোরণ শান্তি সম্মেলনেও

বিকেলে একটি ইতালীয় সংবাদপত্র জানিয়েছে, ওই হামলার তৃতীয় চক্রীর নাম ইউসুফ ঝাগভা। ইউসুফেরও ছিল দু’টি দেশের নাগরিকত্ব। মরক্কো আর লিবিয়ার। গত বছর সে সিরিয়ায় যাওয়ার সময় গ্রেফতার হয়েছিল বোলোগ্নায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন