Unpaid Housework by Wife

স্ত্রী ‘বিনি পয়সার কাজের লোক’! বিচ্ছেদে স্বামীকে ১.৭৫ কোটি জরিমানার নির্দেশ আদালতের

স্ত্রীর ‘অবৈতনিক গৃহশ্রম’ বাবদ যুবককে মোটা টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। অভিযোগ, স্ত্রী বাইরে বেরিয়ে কাজ করুন, অর্থ উপার্জন করুন, কখনওই তা চাননি অভিযুক্ত স্বামী।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৪:৩৭
Share:

বিচ্ছেদের মামলায় স্ত্রীর জন্য স্বামীকে মোটা অঙ্কের জরিমানা দেওয়ার নির্দেশ দিল আদালত। ফাইল ছবি।

দীর্ঘ ২৫ বছরের সংসার। বিচ্ছেদের মামলায় স্ত্রীর জন্য স্বামীকে মোটা অঙ্কের জরিমানা দেওয়ার নির্দেশ দিল আদালত। বিচারকের পর্যবেক্ষণ, এত বছর ধরে সংসারের যাবতীয় কাজ একার হাতে সামলেছেন স্ত্রী। তিনি সংসারের জন্য অনেক খেটেছেন। কিন্তু তার পরিবর্তে যোগ্য মূল্য পাননি। স্ত্রীকে যেন ‘বিনি পয়সার কাজের লোক’ বানিয়ে রেখে দিয়েছিলেন অভিযুক্ত ব্যক্তি। যে কারণে বিচ্ছেদের পর ২৫ বছরের ক্ষতিপূরণ দিতে হবে তাঁকে।

Advertisement

স্পেনের একটি আদালত সম্প্রতি একটি বিবাহবিচ্ছেদের মামলা চলাকালীন এই রায় জানায়। স্ত্রীর ‘অবৈতনিক গৃহশ্রম’ বাবদ যুবককে ২ লক্ষ ইউরো বা ১ কোটি ৭৫ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের পর্যবেক্ষণ, বিবাহের পর থেকে ওই মহিলা সংসারের কাজে নিজেকে নিয়োজিত করে রেখেছিলেন। সন্তানদের দেখাশোনা থেকে শুরু করে সাংসারিক কাজ, সবটাই একার হাতে সামলেছেন তিনি। এমনকি, তাঁদের পারিবারিক একটি শরীরচর্চা কেন্দ্র ছিল। সেখানেও পরিশ্রম করতেন মহিলা।

Advertisement

অভিযোগ, স্ত্রী বাইরে বেরিয়ে কাজ করুন, অর্থ উপার্জন করুন, কখনওই তা চাননি অভিযুক্ত স্বামী। অথচ, ১৯৯৫ থেকে ২০২০, এই দীর্ঘ ২৫ বছরের বিবাহিত জীবনে মহিলা যদি চাকরি করতেন, তা হলে মোটা টাকা আয় করতে পারতেন।

দম্পতির দুই কন্যা সন্তান রয়েছে। যাঁদের মধ্যে এক জন নাবালিকা। আদালতের নির্দেশ, জরিমানার অর্থ ছাড়াও, কন্যাদের জন্য মাসে মাসে নির্দিষ্ট টাকা পাঠাতে হবে অভিযুক্তকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন