Sri Lanka Crisis

Sri Lanka crisis: বুধবার পদত্যাগ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া, জানালেন স্পিকার

তিনি নিজে পদত্যাগের কথা সরাসরি দেশবাসীকে জানানি। পার্লামেন্টের স্পিকারের মাধ্যমে তাঁর পদত্যাগের কথা জানিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ০৩:২৭
Share:

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ছবি: রয়টার্স।

অবশেষে পদত্যাগের কথা জানালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তবে তিনি নিজে সে কথা সরাসরি দেশবাসীকে জানাননি। পার্লামেন্টের স্পিকারের মাধ্যমে তাঁর পদত্যাগের কথা জানিয়েছেন।

Advertisement

প্রেসিডেন্টের পদত্যাগ চেয়ে দেশ জুড়ে লাগাতার বিক্ষোভ চলছে। শনিবার সেই বিক্ষোভ চরমে ওঠে। সরাসরি রাজাপক্ষের বাসভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। যদিও তার কিছু ক্ষণ আগেই বাসভবন ছেড়ে বেরিয়ে পড়েছিলেন প্রেসিডেন্ট। তাঁর জিনিসপত্র নৌবাহিনীর জাহাজে তুলতে দেখা যায়।

প্রেসিডেন্টের বাসভবনের পাশাপাশি প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতেও ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। ভাঙচুরের পাশাপাশি বাড়ির একাংশে আগুন ধরিয়ে দে‌ন তাঁরা।

Advertisement

এই পরিস্থিতিতে পদত্যাগ করা ছাড়া আর কোনও রাস্তা নেই প্রেসিডেন্টের কাছে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানিয়েছেন, এই পদত্যাগের কথা প্রেসিডেন্ট গোতাবায়াই তাঁকে জানিয়েছেন।

তীব্র আর্থিক সঙ্কটের জেরে গত কয়েক মাস ধরে বিক্ষোভ চলেছে দ্বীপরাষ্ট্রে। সেই বিক্ষোভ শনিবার চরমে ওঠে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী বাড়িতে ঢুকে পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন