আইফোন তৈরি করেননি স্টিভ জোবস!

আইফোনের উদ্ভাবক কে জানেন? ভাবছেন, রসিকতা! একটা স্কুলের বাচ্চাও তো জানে এ তথ্য। অ্যাপল-এর স্টিভ জোবসের নাম নিতেও এক মুহূর্ত দেরি হবে না। তবে শুনুন, আপনি হয়তো ভুল জানেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ জুন ২০১৬ ২১:১৪
Share:

আইফোন হাতে স্টিভ জোবস, (ইনসেটে) ন্যান্সি পেলোসি।

আইফোনের উদ্ভাবক কে জানেন? ভাবছেন, রসিকতা! একটা স্কুলের বাচ্চাও তো জানে এ তথ্য। অ্যাপল-এর স্টিভ জোবসের নাম নিতেও এক মুহূর্ত দেরি হবে না। তবে শুনুন, আপনি হয়তো ভুল জানেন। কারণ, স্টিভ জোবস যে আইফোনের উদ্ভাবক নন, এমন দাবি মার্কিন কংগ্রেস সদস্য ন্যান্সি পেলোসি-র। হাউস অব রিপ্রেজেন্টেটিভের মাইনরিটি লিডার ন্যান্সির এমন দাবিতে চোখে কপালে উঠতেই পারে। কিন্তু তাতে দমে না গিয়ে ন্যান্সি জানিয়েছেন, স্টিভ জোবস নয়, আইফোন তৈরির সমস্ত কৃতিত্ব রয়েছে ফেডেরাল রিসার্চ ডিভিশনের। ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন প্ল্যাটফর্ম হিয়ারিং-এ এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন তিনি।

Advertisement

তা হঠাৎ এমন দাবি করতে গেলেন কেন ন্যান্সি? উত্তরটাও দিয়েছেন তিনি। সভায় একটা আইফোন তুলে ধরে শ্রোতাদের উদ্দেশে তিনি বলেন, “এখানে কারও কাছে স্মার্টফোন আছে? এই স্মার্টফোনের মধ্যে যা কিছু আছে তার প্রায় সবই আসলে সরকারি গবেষণা ও বিনিয়োগের ফল।” নিজের যুক্তির সপক্ষে ন্যান্সি জানিয়েছেন, স্মার্টফোনের টেকনোলজি-সহ জিপিএস, ডিজিটাল ক্যামেরা, ওয়্যারলেস ডেটা কম্প্রেশন— সব কিছুই হয়েছে ফেডেরাল রিসার্চের জন্য। তবে অ্যাপল-এর নাম এতে জড়াল কী ভাবে? ন্যান্সির সহজ উত্তর, আসলে অ্যাপল ওই সমস্ত কিছুই একসঙ্গে জুড়ে একটি সুন্দর ডিজাইন করে জুড়ে দিয়েছে মাত্র। সুতরাং ন্যান্সির মতে, স্টিভ জোবস নন, আইফোনের আসল উদ্ভাবক ফেডেরাল রিসার্চ বিভাগ।

Advertisement

আরও পড়ুন

লুকিয়ে পার্টনারের ফোন চেক করেন? সাবধান!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন