Saudi Arabia

সৌদির পাঠ্যক্রমে ঢুকল রামায়ণ, মহাভারত, যুবরাজ সলমনের নয়া উদ্যোগ

রামায়ণ এবং মহাভারত যেমন পাঠ্যক্রমে ঠাঁই পেয়েছে তেমনই বাধ্যতামূলক হয়েছে ইংরেজি ভাষা শিক্ষাও।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ১৫:০৪
Share:

ফাইল চিত্র।

এ বার থেকে ভারতীয় মহাকাব্য রামায়ণ এবং মহাভারত পড়বেন সৌদি আরবের প়ডুয়ারা। ভারতের ঐতিহ্য এবং সংস্কৃতিকে চেনানোর জন্যই এই পদক্ষেপ রিয়াধের। সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমানের ‘ভিশন ২০৩০’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ।

Advertisement

সৌদির যুবরাজের এই নয়া উদ্যোগের মাধ্যমে সৌদির শিক্ষা ব্যবস্থায় একাধিক সংস্কার করা হয়েছে। বিভিন্ন দেশের ধর্ম, সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গে পড়ুয়াদের পরিচয় ঘটাতেই এই উদ্যোগ। যোগ, আয়ুর্বেদ-সহ ভারতের সাংস্কৃতিক জগতের বিভিন্ন দিকের সঙ্গে সৌদি আরবের পড়ুয়াদের পরিচয় করাতে চায় রিয়াধ। তাই রামায়ণ এবং মহাভারত ঠাঁই পেয়েছে পাঠ্যক্রমে। যুবরাজের ওই প্রকল্পের আওতাতেই বাধ্যতামূলক হয়েছে ইংরেজি ভাষা শিক্ষাও।

শিক্ষাক্ষেত্রে সৌদির এই সংস্কারের বিষয়টি তুলে ধরেছেন নৌফ আলমারওয়াই নামে এক যোগব্যায়াম শিক্ষক। তিনি লিখেছেন, ‘সৌদি আরবের নতুন ভিশন ২০৩০ সহাবস্থানে বিশ্বাসী এবং সহনশীল প্রজন্ম তৈরি করতে সাহায্য করবে। পাঠ্যক্রমে হিন্দু ধর্ম, বৌদ্ধ ধর্ম, রামায়ণ, কর্ম, মহাভারত এবং ধর্ম যোগ করা হয়েছে।’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন