ওয়াশিংটনের সহযোদ্ধা পোলাস্কি কি মহিলা?

অন্তত ২০ বছর আগে পোলাস্কির কঙ্কাল পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, সেটির সঙ্গে মহিলার মিল রয়েছে। কিন্তু সেই কঙ্কাল যে পোলাস্কিরই, সে ব্যাপারে তাঁরা নিশ্চিত হতে পারেননি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৯ ০২:৩৫
Share:

দু’দেশেই তিনি যুদ্ধের নায়ক। জর্জ ওয়াশিংটনের সেনাবাহিনীতে যোগদানের পরে ১৭৭৭ সালে ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন। পোল্যান্ড ও আমেরিকা, দু’দেশেই তাঁকে ‘নায়ক’ হিসেবে গণ্য করা হয়। যদিও ১৮ শতকের সেই পোলিশ-মার্কিন জেনারেল কাসিমির পোলাস্কিকে মহিলা অথবা উভলিঙ্গ বলে দাবি করলেন গবেষকেরা।

Advertisement

অন্তত ২০ বছর আগে পোলাস্কির কঙ্কাল পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, সেটির সঙ্গে মহিলার মিল রয়েছে। কিন্তু সেই কঙ্কাল যে পোলাস্কিরই, সে ব্যাপারে তাঁরা নিশ্চিত হতে পারেননি। এখন ডিএনএ পরীক্ষায় সেই বিষয়টি নিশ্চিত করা গিয়েছে। মহিলা কঙ্কালটি পোলাস্কিরই, জানিয়েছেন তাঁরা। জর্জিয়া সাদার্ন ইউনিভার্সিটি-র নৃতত্ত্ববিদ্যার অধ্যাপক ভার্জিনিয়া হাটন ইস্টাব্রুক বলেছেন, ‘‘পুরুষ এবং মহিলার কঙ্কালের তফাত ধরা পড়ে কোমরের হাড় থেকে। মহিলা হলে কোমরের হাড় অনেকটা ডিম্বাকৃতি হয়। আর পুরুষের ক্ষেত্রে সেটা অতটা হয় না। পোলাস্কির কঙ্কালের সঙ্গে মহিলার মিলই পাওয়া গিয়েছে।’’ গোটা বিষয়টি স্মিদসোনিয়ান চ্যানেলে আগামিকাল ‘আমেরিকাস হিডেন স্টোরিজ: দ্য জেনেরাল ওয়াজ ফিমেল?’ নামে তথ্যচিত্রে দেখানো হবে।

১৭৪৫ সালে ওয়ারশ-এ জন্ম পোলাস্কির। পোলিশ ক্যাথলিক পরিবারে পুরুষ হিসেবেই বেড়ে উঠেছিলে ন। শিখেছিলেন যুদ্ধ করা আর ঘোড়সওয়ারি। অল্প বয়স থেকেই আগ্রহ ছিল রাজনীতিতে। কিশোর বয়সে পোলিশ স্বাধীনতার লড়াইয়ে যোগ দেওয়ায় তাঁকে নিষিদ্ধ করে রাশিয়া। ১৭৭২-এর সেই টালমাটাল সময়ে পোলাস্কি পালিয়ে যান প্যারিসে। সেখানেই তাঁর দেখা হয় মার্কিন বিপ্লবী বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের সঙ্গে। ফ্র্যাঙ্কলিন তাঁকে বোঝান, মার্কিন বিপ্লবে যে সব উপনিবেশ ইংল্যান্ডের বিরুদ্ধে লড়ছে, তাদের সমর্থন করতে। ক্রমে ক্রমে ১৭৭৭ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন বাহিনীতে যোগ দেন তিনি। ওই বছরই ব্র্যান্ডিওয়াইনের যুদ্ধে (ফিলাডেলফিয়ার দক্ষিণে) তিনি জর্জ ওয়াশিংটনের প্রাণ বাঁচিয়ে শিরোনামে আসেন। ওয়াশিংটন এবং তাঁর সেনারা যাতে পালাতে পারেন, তার পথ খুঁজে বার করেছিলেন পোলাস্কি। এর দু’বছর পরে মাত্র ৩৪-এই মারা যান পোলাস্কি। সাভানা দখলের লড়াইয়ে গুরুতর জখম হয়ে প্রাণ হারান এই যোদ্ধা। জর্জিয়ার সাভানায় ১৮৫৪ সালে এই জেনারেলের নামে একটি স্মৃতিসৌধ তৈরি করা হয়েছিল। সেটি সরানোর কাজ শুরু হওয়ার পরেই বিজ্ঞানীদের হাতে আসে সৌধের নীচে থাকা ধাতব বাক্সে ভরা পোলাস্কির হাড়গোড়। তার পরের গবেষণা থেকেই উঠে এসেছে পোলাস্কির লিঙ্গপরিচয়ের কথা।

Advertisement

পোলাস্কি সাহসী যোদ্ধা এবং দক্ষ ঘোড়সওয়ার হিসেবে পরিচিত হলেও নিভৃতে থাকাই পছন্দ করতেন। বিয়ে করেননি, সন্তানও নেই। গবেষকদের দাবি, ‘‘বেঁচে থাকার সময়ে কখনও তিনি নিজেকে মহিলা ভেবেছিলেন— এমন প্রমাণ অবশ্য মেলেনি। তবে হয়তো বা ভাবতেন, কিছু একটা গোলমাল রয়েছে।’’ রাষ্ট্রপুঞ্জের হিসেব অনুযায়ী, সারা বিশ্বে জনসংখ্যার ১.৭ শতাংশ শিশু উভলিঙ্গের বৈশিষ্ট্য নিয়ে জন্মায়। অর্থাৎ তাদের শরীরে নারী-পুরুষ দুয়েরই লিঙ্গ বৈশিষ্ট্য বর্তমান থাকে। গবেষকরা তাই বলেছেন, ‘‘পুরুষ হিসেবে বড় হয়ে ওঠা পোলাস্কির হাতে এ সব তথ্য তখন ছিল না বলেই তিনি এতটা ভাবার সুযোগ হয়তো পাননি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন