‘পাকিস্তান সভ্য হলে তবে কথা’

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে ভারত-পাকিস্তান সম্পর্কের চাপানউতোর চরমে পৌঁছেছে। সিঙ্গাপুর সফররত জয়শঙ্কর সেই প্রেক্ষিতে জানান, সন্ত্রাস এবং আলোচনা এক সঙ্গে চলতে পারে না।

Advertisement

সংবাদ সংস্থা

সিঙ্গাপুর শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৫৪
Share:

এস জয়শঙ্কর।

সন্ত্রাসবাদ নিয়ে ইসলামাবাদের সঙ্গে নয়াদিল্লি কথা বলতে রাজি বলে জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তবে সে ক্ষেত্রে পাকিস্তানকে ‘সভ্য’ প্রতিবেশীর মতো আচরণ করতে হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে ভারত-পাকিস্তান সম্পর্কের চাপানউতোর চরমে পৌঁছেছে। সিঙ্গাপুর সফররত জয়শঙ্কর সেই প্রেক্ষিতে জানান, সন্ত্রাস এবং আলোচনা এক সঙ্গে চলতে পারে না। সীমান্ত পার সন্ত্রাসের দিকে ইঙ্গিত করে বিদেশমন্ত্রী বলেন, ‘‘মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে আলোচনা করা যায় না। আমরা আলোচনায় রাজি। কিন্তু সভ্য প্রতিবেশীর মতো ব্যবহার করতে হবে। আপনি বলবেন, কথা বলছি, অথচ রাতে আমাদের শহর গুঁড়িয়ে দেবেন, তা চলবে না।’’

জয়শঙ্কর আলোচনার কথা বললেও কিছু দিন আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ পাকিস্তানকে কার্যত হুঁশিয়ারি দেন। জানান, পাকিস্তানের সঙ্গে আলোচনা কিসের! বলেছিলেন, ‘‘পাকিস্তান নিজের মাটিতে ভারত-বিরোধী কার্যকলাপে মদত দেওয়া বন্ধ করলেই আলোচনা হতে পারে। তবে সেই আলোচনা হবে পাক অধিকৃত কাশ্মীর নিয়েই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন