International News

এ বার পাকিস্তানে আত্মঘাতী হামলা? ৯ পাক সেনা নিহত, আহত ১১

রবিবারই সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন দু’দিনের পাকিস্তান সফরে ইসলামাবাদে পৌঁছেছেন। যুবরাজের সফরের ঘণ্টা কয়েক আগেই এই হামলা হয় বলে দাবি বালুচিস্তান পোস্ট-এ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯ ০০:২৯
Share:

বালুচিস্তানের স্বাধীনতার দাবিতে সরব এক সংগঠন এই হামলার দায়স্বীকার করেছে বলে দাবি। প্রতীকী ছবি।

পুলওয়ামায় জঙ্গি হামলার তিন দিনের মধ্যেই আত্মঘাতী হামলা হল পাকিস্তানের বালুচিস্তানে। রবিবার পাক নিরাপত্তারক্ষীদের একটি টহলদারি কনভয়ে আত্মঘাতী হামলায় নিহত হলেন ৯ জন। গুরুতর আহত ১১। বালুচিস্তানের স্বাধীনতার দাবিতে সরব এক সংগঠন এই হামলার দায়স্বীকার করেছে বলে দাবি করা হয়েছেপাকিস্তানের একটি সংবাদপত্রে।

Advertisement

‘বালুচিস্তান পোস্ট’ নামে ওই সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী, রবিবার সকালে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরে বালুচিস্তানের তুরবত শহর এবং পঞ্জগুর জেলার মাঝে ওই আত্মঘাতী হামলা হয়। রবিবারই সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন দু’দিনের পাকিস্তান সফরে ইসলামাবাদে পৌঁছেছেন। যুবরাজের সফরের ঘণ্টা কয়েক আগেই এই হামলা হয় বলে দাবি বালুচিস্তান পোস্ট-এ।

এই রিপোর্ট-কে উদ্ধৃত করে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে এ দেশের সংবাদমাধ্যম ‘নিউজ১৮’-এ। সেই প্রতিবেদন অনুযায়ী ‘বালুচিস্তান পোস্ট’ জানিয়েছে, বালোচ রাজি আজোই সংগর (বিআরএএস) নামে এক সংগঠন এই আত্মঘাতী হামলার দায়স্বীকার করেছে।

Advertisement

আরও পড়ুন: ‘পাকিস্তানকে বিরাট মূল্য চোকাতে হবে’, প্রত্যাঘাতের হুঁশিয়ারি এ বার ইরানের

আরও পড়ুন: মিলল দায়সারা মার্কিন আশ্বাস, প্রশ্ন দ্বিচারিতার

দীর্ঘ দিন ধরেই বালুচিস্তানের স্বাধীনতায় দাবিতে সরব বিআরএএস। বালোচ লিবারেশন আর্মি, বালুচিস্তান লিবারেশন ফ্রন্ট এবং বালোচ রিপাবলিকান গার্ড-এর সঙ্গে জোট বেঁধে এ নিয়ে দাবি জানিয়ে আসছে তারা। বিআরএএস-এর মুখপাত্র বালোচ খানের দাবি করেছেন, রবিবার সকালে তাদের যোদ্ধারা পাকিস্তান নিরাপত্তরক্ষীদের একটি টহলদারি দলের কনভয়ে হামলা করেছে। ওই একই সময়ে নিরাপত্তারক্ষীদের একটি ছাউনিতেও হামলা চালানো হয়।

পুলওয়ামায় হামলার দিন কয়েকের মধ্যেই ভারতের প্রতিবেশী দেশে এই হামলার ঘটনা ঘটল। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে গাড়িবোমা হামলা চালায় জঙ্গিরা। তাতে নিহত হন ৪৯ জন জওয়ান। ওই ঘটনার দায়স্বীকার করে পাকিস্তানি মদতে পুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন