তাঁর পছন্দের বিচারপতিই সরব ট্রাম্পের সমালোচনায়

নিজেরই মনোনীত বিচারপতি মুখ খুললেন তাঁর বিরুদ্ধে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:০০
Share:

নিজেরই মনোনীত বিচারপতি মুখ খুললেন তাঁর বিরুদ্ধে।

Advertisement

আদালতের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে নানা সমালোচনার মুখে পড়ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তালিকায় নতুন সংযোজন— বিচারপতি নিল গোরাশ। যাঁকে গত সপ্তাহেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মনোনীত করেছেন প্রেসিডেন্ট। সূত্রের খবর, সেনেটর রিচার্ড ব্লুমেনথালের সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতায় গোরাশ বলেছেন, ‘‘মার্কিন আদালত, বিচার ব্যবস্থা ও আইনজীবীদের সম্পর্কে প্রেসিডেন্ট যে মন্তব্য করেছেন, তা খুবই দুঃখজনক।’’

বিতর্কের কেন্দ্রে প্রেসিডেন্টের জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা। আদালত বারেবারেই বলছে, এই নীতি চালু করতে সরকার যে-যুক্তি দিচ্ছে, তা যথেষ্ট নয়। আদালতের এই মন্তব্যে ‘রাজনীতির গন্ধ’ পেয়ে বুধবার টুইট করেন ট্রাম্প। বিচারপতিদের সম্পর্কে বলেন, ‘‘স্কুলের সাধারণ ছাত্র যেটা বুঝতে পারবে, এঁদের মাথায় দেখছি সেই সহজ কথাটাও ঢোকে না!’’ যা শুনে বিচারপতি গোরাশের মন্তব্য, ‘‘বিচার ব্যবস্থার সঙ্গে যা়ঁরা যুক্ত, তাঁরা এই ধরনের কথা শুনে মনোবল হারিয়ে ফেলবেন।’’

Advertisement

ট্রাম্পের তোপের মুখে পড়েছে মার্কিন ডিপার্টমেন্টাল স্টোর সংস্থা ‘নর্ডস্টর্ম’ও। গত বছর থেকে বিক্রি কমে যাওয়ায় ট্রাম্প-কন্যা ইভাঙ্কার ডিজাইন করা জামাকাপড় আর বিক্রি করতে চায় না তারা। কাল প্রেসিডেন্ট হঠাৎ টুইট করে বসেন, ‘‘নর্ডস্টর্ম আমার মেয়ের সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করেছে!’’ সেই টুইট হোয়াইট হাউসের তরফে রি-পোস্টও করা হয়। হোয়াইট হাউসের মিডিয়া সচিব শন স্পাইসার আবার বলেন, ‘‘এটা শুধু ইভাঙ্কা নয়, প্রেসিডেন্টের নীতিকে আক্রমণ।’’ মেয়ের ব্যবসা-বাণিজ্য কী ভাবে প্রশাসনের মাথাব্যথা হয়ে উঠল, প্রশ্ন তুলছেন ট্রাম্প-বিরোধীরা।

এ দিকে, মার্কিন সংস্থার বিদেশে কারখানা সরানোর বিষয়ে বরাবরই আপত্তি জানিয়েছেন ট্রাম্প। নির্বাচনের আগে থেকেই। ফলে ভারতে কারখানা বানানোর পরিকল্পনা আপাতত স্থগিত রাখছে এফ-১৬ নির্মাতা সংস্থা লকহিড মার্টিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন