Iran Oil

হাতে আর এক দিন! ইরানি তেল আমদানিতে নিষেধাজ্ঞা তুলতে আমেরিকাকে অনুরোধ দিল্লির

যদিও আমেরিকার তরফে এ নিয়ে এখনও কোনও সাড়া পাওয়া যায়নি বলে জানা যাচ্ছে বিভিন্ন সূত্র থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০১৯ ১৬:০৯
Share:

ডোনাল্ড ট্রাম্প এবং সুষমা স্বরাজ। ফাইল চিত্র।

ইরান থেকে ভারতে তেল আমদানিতে নিষেধাজ্ঞা তুলতে আমেরিকাকে অনুরোধ করল নয়াদিল্লি। আগামী ২ মে-এর পর থেকে ইরানের তেল নেওয়া যাবে না— এই নিষেধাজ্ঞা শিথিল করতে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ কথা বলেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও-এর সঙ্গে, এমনটাই জানা যাচ্ছে সংবাদসংস্থা সূত্রে।

Advertisement

ইরানকে অর্থনৈতিক ভাবে কোণঠাসা করতেই এই নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা। ইরানের অর্থনীতির অন্যতম ভিত্তিই হল তেল । তাই কোনও দেশ ইরানের কাছ থেকে তেল কিনতে পারবে না— আমেরিকার আরোপ করা এই নিষেধাজ্ঞা পুরোদস্তুর চালু করার কথা আগামী ২ মে-এর মধ্যে। এই নিষেধাজ্ঞা না মানলে মার্কিন রোষের মুখে পড়তে পারে ভারত-সহ আরও কয়েকটি দেশ।

কিন্তু তেল-সহ সামগ্রিক শক্তিক্ষেত্রে ইরানের উপর অনেকটাই নির্ভর করে ভারত। হঠাৎ করে সেই আমদানি বন্ধ করলে ক্ষতিগ্রস্ত হতে পারে ভারতের শক্তি পরিকাঠামো। ভারতের তরফে সেই কথা জানিয়েই নিষেধাজ্ঞা শিথিল করার অনুরোধ জানানো হয়েছে মার্কিন বিদেশ সচিবের কাছে।

Advertisement

আরও পড়ুন: ‘বদলার খিদে মেটেনি’, ভারত ও বাংলাদেশে নতুন করে সন্ত্রাসের হুমকি দিল আইএস

যদিও আমেরিকার তরফে এ নিয়ে এখনও কোনও সাড়া পাওয়া যায়নি বলে জানা যাচ্ছে বিভিন্ন সূত্র থেকে। অনেকটা ভারতের মতোই পরিস্থিতি তুরস্কেরও। তারাও তেলের জন্য অনেকটাই নির্ভর করে ইরানের উপর। তুরস্কের প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা ইব্রাহিম কলিম বলেছেন, ‘‘ভারত এবং তুরস্ক দুই দেশই নিষেধাজ্ঞা শিথিল করার অনুরোধ জানিয়েছে আমেরিকার কাছে। আমাদের বিশ্বাস, নিষেধাজ্ঞা চাপিয়ে কাজের কাজ কিছু হয় না। এতে খারাপ প্রভাব পড়ে সবার উপরেই। ইউরোপের অনেক দেশের অবস্থাও আমাদেরই মতো।’’

আরও পড়ুন: মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণায় সদর্থক অগ্রগতি, চিনের ঘোষণায় আশায় ভারত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন