গাড়ি নিয়ে জঙ্গি-হামলা প্যারিসে, আহত ৬ সেনা

আসলে ইসলামিক স্টেটের বিরুদ্ধে আমেরিকার নেতৃত্বে যে দেশগুলি যুদ্ধ ঘোষণা করেছে, তাতে রয়েছে ফ্রান্সও। তারই জেরে হয়তো লাগাতার সন্ত্রাস হানা, মনে করছেন কূটনীতিকরা।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৭ ০২:৫৬
Share:

লভালোয়া পেরের সামনে ঘটনার পর কড়া নিরাপত্তা। ছবি: এএফপি।

ফের সন্ত্রাসের ছায়া প্যারিসে। স্থানীয় সময় সকাল আটটা নাগাদ উত্তর-পশ্চিম প্যারিসের শহরতলি লভালোয়া পেরের একটি সেনাঘাঁটির সামনে গাড়ি নিয়ে হামলা চালায় এক অজ্ঞাতপরিচয় আততায়ী। ছাউনি থেকে তখন বেরিয়ে আসছিল এক দল সেনা-জওয়ান। গাড়ি নিয়ে তাঁদের উপর চড়াও হয় আততায়ী।

Advertisement

আহত হয়েছেন ছয় সেনা। দু’জনের অবস্থা সঙ্কটজনক। গাড়িটির পিছু ধাওয়া করে আততায়ীকে ধরে ফেলে পুলিশ। বয়স তিরিশের কোঠায়। তদন্তের স্বার্থে তার নাম-পরিচয় গোপন রাখা হয়েছে। তবে এটা যে ‘সন্ত্রাস-হানা’, সে বিষয়ে এক রকম নিশ্চিত পুলিশ-প্রশাসন। সেনা-ছাউনির বাইরে একটি গলির মধ্যে দাঁড়িয়ে ছিল বিএমডব্লিউটি। ‘‘রীতিমতো পরিকল্পনা করে হামলা করা হয়েছে। ছাউনি থেকে সেনাদলটি বেরনো মাত্র দ্রুত গতিতে গাড়ি নিয়ে ঝাঁপিয়ে পড়ে আততায়ী,’’ বলেন স্থানীয় মেয়র প্যাট্রিক বালকানি। সশস্ত্র বাহিনী দফতরের মন্ত্রী ফ্লোরেন্স পার্লে জানিয়েছেন, হামলার পিছনে কারা রয়েছে, তা জানার চেষ্টা চলছে।

আরও পড়ুন: গুয়ামে হানার হুমকি, ফুঁসছে কিমের দেশ

Advertisement

একের পর এক জঙ্গির হানায় ২০১৫-র নভেম্বর থেকেই জরুরি অবস্থা জারি রয়েছে ফ্রান্সে। আসলে ইসলামিক স্টেটের বিরুদ্ধে আমেরিকার নেতৃত্বে যে দেশগুলি যুদ্ধ ঘোষণা করেছে, তাতে রয়েছে ফ্রান্সও। তারই জেরে হয়তো লাগাতার সন্ত্রাস হানা, মনে করছেন কূটনীতিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন