mystery

১৮০০ বছরের প্রাচীন কঙ্কালের মুখে সোনার পাত, রহস্যভেদ ১৫০ বছরে!

প্রাচীন রোম সাম্রাজ্যের এক মহিলার সমাধিতেই ছিল এটি।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৮ ০৯:৩০
Share:
০১ ১৬

একটা পাতলা, চ্যাপ্টা সোনার পাত। আর তা নিয়েই প্রত্নতত্ত্ববিদ ও বিজ্ঞানীরা প্রায় ১৫০ বছর ধরে গবেষণা চালিয়েছেন!

০২ ১৬

১৮৭২ সালে ইয়র্ক স্টেশনে একটি সমাধিক্ষেত্রে কঙ্কালের মুখ থেকে এটি পাওয়া যায়।

Advertisement
০৩ ১৬

কঙ্কালটি তৃতীয় শতকের এক মহিলার কঙ্কালের মুখের মধ্যে ছিল। কিন্তু কেন এরকম পাত ব্যবহার করা হয়েছিল? কোন দেশের মহিলা ইনি? আদৌ মহিলাই তো? এ নিয়ে শুরু হয় গবেষণা।

০৪ ১৬

ইয়র্কশায়ার মিউজিয়াম ছাড়াও বিশ্বের অন্যান্য জায়গায় বিশেষজ্ঞরা বহু গবেষণা করে সম্প্রতি বলেছেন, এটি প্রায় ১৮০০ বছরের পুরনো।

০৫ ১৬

বিশ্বজুড়ে এরকম সোনার পাতের ২৩টি নির্দশন রয়েছে বলে জানা গিয়েছে। তবে ব্রিটেনের ক্ষেত্রে এই ধরনের প্রত্নতত্ত্বের নিদর্শন প্রথম বার মিলল, এমনটাই দাবি প্রত্নতত্ত্ববিদদের।

০৬ ১৬

এই ধরনের সোনার পাত সাধারণত পূর্ব রোমের অভিজাত পরিবারের ব্যক্তিরাই ব্যবহার করতেন।

০৭ ১৬

মৃতদেহের মুখে, বিশেষ করে ঠোঁটের অংশ ঢাকতেই এটি ব্যবহার করা হত, অনুমান বিজ্ঞানীদের।

০৮ ১৬

কিন্তু বোঝা যাচ্ছিল না, কেন কী ভাবে এটা ব্যবহার করা হত। কেউ বলছেন, এটা ঔষধি হিসাবেই ব্যবহৃত হত। কেউ আবার বলছেন, প্রচীন আমলে বিশ্বাস করা হত, মৃতদেহ থেকে আত্মা এর ফলে বেরিয়ে যেতে পারবে না। এই নিয়ে গবেষণা এখনও চলছে।

০৯ ১৬

ইয়র্কশায়ার মিউজিয়ামের প্রত্নতত্ত্ববিদ্যা বিভাগের সহকারী কিউরেটর অ্যাডাম পার্কার বলেন, ইয়র্ক স্টেশনে প্রাপ্ত ওই কঙ্কালটি নিয়ে আরও গবেষণা চলছে। বয়স জানা গিয়েছে, সোনার পাতটির। কিন্তু এটা সবে শুরু।

১০ ১৬

কঙ্কালটিকে দেখে গবেষকরা জানিয়েছেন, মৃত্যুর সময় মহিলরা বয়স ছিল ১৮-৩০ বছরের মধ্যে। মহিলা ছিলেন রোমের বাসিন্দা।

১১ ১৬

মহিলা কোন দেশের তা নিশ্চিত করার জন্য শুরু হয়েছে কঙ্কালের বিশেষ ডিএনএ পরীক্ষা। করা হবে স্টেবল আইসোটোপ অ্যানালিসিসও। যদিও রোমের বাসিন্দা যে এই মহিলা তা মোটামুটি নিশ্চিত করেছেন গবেষকরা।

১২ ১৬

এই ধরনের ‘গোল্ডেন মাউথ প্লেক’ মিলেছে, প্রাচীন রোম, সিরিয়া, তুরস্ক, ক্রিমিয়াতেও। ফ্রান্সেও মিলেছিল এ ধরনের একটি পাত।

১৩ ১৬

মহিলাকে সমাধিস্থ করার সময় নকল রুপোর মুদ্রাও দেওয়া হয়েছিল সঙ্গে।

১৪ ১৬

ওই মুদ্রার একপিঠে ছিল রোমান সম্রাট সেপ্টিমিয়াস সেভেরাসের ছবি। অন্য দিকে ছিল ভাগ্যের দেবী ফরচুনাসের ছবি। ২১১ সালে ইয়র্কে মৃত্যু হয় সেভেরাসের। এই তথ্যগুলির মাধ্যমেই সোনার পাতটি সম্পর্কে জানা সম্ভব হয়েছে।

১৫ ১৬

ওই মহিলাকে কি সেভেরাসের আমলে বা তার খানিকটা পরে সমাধিস্থ করা হয়েছিল? তা নিয়ে অবশ্য ধোঁয়াশা রয়েছে। গবেষণা চলছে এখনও। জানিয়েছেন গবেষকরা।

১৬ ১৬

রোমের প্রাচীন ইতিহাস, প্রাচীন প্রথা, রীতিনীতি সম্পর্কে আরও একবার নতুন করে জানা যাবে এই সোনার পাত ও কঙ্কাল নিয়ে গবেষণার মাধ্যমে। মহিলাদের পোশাক-আশাক ও সমাজে তাঁদের অংশগ্রহণ সম্পর্কেও জানা যেতে পারে দাবি গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement