International

কর্মক্ষেত্রে ‘সেক্স ব্রেক’ দেওয়ার প্রস্তাব সুইডেনে

কাজ করতে করতে আপনি ক্লান্ত? দরকার একটা এনার্জি বুস্টারের? কুছ পরোয়া নেই। নিয়ে নিন একটা ‘সেক্স ব্রেক’। ঝরঝরে হয়ে ফিরুন এক ঘণ্টা পর। এমনই অভিনব প্রস্তাব আনলেন উত্তর সুইডেনের ছোট্ট শহর ওভারটার্নিয়ার এক কাউন্সিলর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০৩
Share:

প্রতীকী চিত্র

কাজ করতে করতে আপনি ক্লান্ত? দরকার একটা এনার্জি বুস্টারের? কুছ পরোয়া নেই। নিয়ে নিন একটা ‘সেক্স ব্রেক’। ঝরঝরে হয়ে ফিরুন এক ঘণ্টা পর। এমনই অভিনব প্রস্তাব আনলেন উত্তর সুইডেনের ছোট্ট শহর ওভারটার্নিয়ার এক কাউন্সিলর। তাঁর দাবি, এর ফলে পেশার চাপে জর্জরিত স্বামী-স্ত্রীর ব্যক্তিগত সম্পর্ক মজবুত হবে।

Advertisement

সরকারের কাছে এই প্রস্তাব দিয়ে ৪২ বছরের কাউন্সিলর পের-এরিক মুসকোস বলেন, “বিভিন্ন গবেষণায় এটা বারবার প্রমাণিত হয়েছে যে, স্বাস্থ্য ভাল রাখতে সেক্সের কোনও বিকল্প নেই। আজকের সমাজে নিজেদের জন্য সময় বেশির ভাগেরই নেই। আমার এই প্রস্তাব সেই সব পরিবারের জন্য। নিজেদের মধ্যে সম্পর্কের উন্নতিতে এই প্রস্তাব অবশ্যই সাহায্য করবে।”

তাঁর এই প্রস্তাব যে সরকার মেনে নেবে সে বিষয়ও যথেষ্ট আশাবাদী মুসকোস। তাঁর মতে, “এই প্রস্তাব না মেনে নেওয়ার কোনও কারণ নেই।”

Advertisement

আরও পড়ুন: স্ট্রেস মানেই খারাপ কে বলল?

কিন্তু কী ভাবে বোঝা যাবে কোনও কর্মী ‘সেক্স ব্রেক’ নিয়ে আড্ডা মারতে যাচ্ছেন না? বা নিদেন পক্ষে একটু ঘুমিয়ে নিচ্ছেন না? এ ক্ষেত্রে মুসকোসের দার্শনিক উক্তি, “বিশ্বাস করাটাই আমাদের কাজ। কর্মীদের উপর থেকে বিশ্বাস হারালে চলবে না। আমি আশা করব এই প্রস্তাবের সঠিক প্রয়োগই করবেন তাঁরা।”

গত বছর একটি সমীক্ষায় দেখা গিয়েছে, সমগ্র ইউরোপে সুইডিশরাই সবচেয়ে কম কাজ করেন। ব্রিটেন বা জার্মানির এক জন কর্মী যেখানে বছরে গড়ে ১৯০০ ঘণ্টা কাজ করেন, সেখানে সুইডেনের কর্মীরা করেন গড়ে ১৭০০ ঘণ্টা। এমনিতেই কম কাজ করা সুইডিশরা আরও ‘ছুটি’ পেলে আখেরে লাভ কতটা হবে তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন