China

চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ ঢুকবে আফগানিস্তানেও, ইসলামাবাদে চুক্তি চূড়ান্ত বিদেশমন্ত্রীদের

শনিবার ইসলামাবাদে চিনের বিদেশমন্ত্রী কিন গাঙ্গ এবং পাক বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি আফগানিস্তান পুনর্গঠনে একযোগে কাজ করতে রাজি হন। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আফগানিস্তানও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৬:২৩
Share:

ঋণভারে জর্জরিত আফগানিস্তানে চিনের বিনিয়োগের পথ আরও সুগম। ছবি: সংগৃহীত।

ঋণভারে জর্জরিত আফগানিস্তানের পক্ষে সুসংবাদ উঠে এল শনিবার ইসলামাবাদের বৈঠক থেকে। চিন ও পাকিস্তানের বিদেশমন্ত্রীর উপস্থিতিতে ঐতিহাসিক চুক্তির অংশ হয়ে গেল তালিবানশাসিত দেশও। জানা গিয়েছে, চিনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ পাকিস্তানের ভূখণ্ড ছাড়িয়ে প্রবেশ করবে আফগানিস্তানেও।

Advertisement

শনিবার ইসলামাবাদে হাজির হয়েছিলেন চিনের বিদেশমন্ত্রী কিন গাঙ্গ, ছিলেন পাক বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি। সেখানেই চিন এবং পাকিস্তান আফগানিস্তান পুনর্গঠনে একযোগে কাজ করতে রাজি হয়। এই প্রস্তাবকে পত্রপাঠ স্বাগত জানিয়েছেন আফগানিস্তানের মৌলবি আমির খান মুত্তাকি। স্থির হয়েছে, ৬ হাজার কোটি ডলারের চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) সম্প্রসারিত হবে আফগানভূমেও। বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশ হয়। তাতে বলা হয়, ‘‘চিন ও পাকিস্তান একমত যে, মানবিকতার খাতিরে আফগানিস্তানকে অর্থনৈতিক ভাবে সহায়তা করা হবে। তারই অঙ্গ হল সিপিইসির সম্প্রসারণ।’’

ওয়াকিবহাল মহল মনে করছে, এর ফলে ঋণের দায়ে ধুঁকতে থাকা আফগানিস্তানের অর্থনৈতিক দিক থেকে খানিকটা সুরাহা হবে। পাশাপাশি নির্মাণ ক্ষেত্রে বিপুল বিনিয়োগের জেরে স্থানীয় স্তরে কর্মসংস্থানও তৈরি হবে। তবে এ বারই প্রথম নয়। গত জানুয়ারিতেই চিনের জাতীয় পেট্রোলিয়াম কর্পোরেশনের সঙ্গে তালিবান সরকার চুক্তি করেছে আমুদরিয়া অববাহিকায় তেল উত্তোলনের। তার পর আবার নির্মাণ ক্ষেত্রে বিপুল বিনিয়োগের সম্ভাবনা তৈরি হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন