taliban

Taliban ban: বিদেশি মুদ্রা লেনদেন নিষিদ্ধ, ধুঁকতে থাকা আফগানিস্তানে নয়া ফতোয়া তালিবানের

পাক-আফগান সীমান্তে সাধারণ লেনদেন কিংবা ব্যবসায়ীক কাজে পাকিস্তানের মুদ্রার বহুল ব্যবহার আছে। মঙ্গলবার থেকে তা-ও নিষিদ্ধ হয়ে গেল।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ১২:৫১
Share:

আফগানিস্তানে বিদেশি মুদ্রার ব্যবহার নিষিদ্ধ করল তালিবান। ছবি— রয়টার্স

তালিবান দখল কায়েমের পর অর্থাভাবে ধুঁকছে আফগানিস্তান। রাজনৈতিক টালমাটাল পরিস্থিতিতে নিরাপত্তার খাতিরে কেন্দ্রীয় ব্যাঙ্কের সমস্ত রিজার্ভ গচ্ছিত রয়েছে আমেরিকায়। এই অবস্থায় আম আফগান নাগরিক দৈনন্দিন লেনদেন মেটাচ্ছিলেন ডলার কিংবা পাকিস্তানি টাকায়। এ বার তা বন্ধের ফতোয়া জারি করল তালিবান। মঙ্গলবার থেকে আফগানিস্তানে নিষিদ্ধ হল অন্য কোনও দেশের মুদ্রা ব্যবহার।

Advertisement

দু’দশক ধরে আফগানিস্তানে ঘাঁটি গেড়ে জঙ্গি দমন অভিযান চালিয়েছে আমেরিকা। সেই সময় থেকেই দেশে আমেরিকার ডলার লেনদেনের পরিমাণ বাড়ে। এ ছাড়া দীর্ঘ দিন ধরেই পাক সীমান্তবর্তী এলাকায় পাকিস্তানি মুদ্রা ব্যবহারও বহুল প্রচলিত। মঙ্গলবারের পর থেকে সে সব নিষিদ্ধ হয়ে গেল। তালিবানি ফতোয়া, ভিন্ দেশের মুদ্রা ব্যবহার করলেই শাস্তি!

ভয়াবহ অর্থ কষ্টে ভুগছে আফগানিস্তান। তালিবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি বিশ্বের বেশির ভাগ দেশ। ফলে বৈদেশিক অর্থ সাহায্যের পরিমাণও অত্যন্ত সীমিত। পাশাপাশি ভিন্‌দেশি নাগরিকদের দেশে উপস্থিতি লক্ষণীয় ভাবে কমে যাওয়ায় কাবুলের বিদেশি মুদ্রার ভাঁড়ারও বাড়ন্ত। এই পরিস্থিতিতে দেশের ভেঙে পড়া অর্থনীতিকে কিছুটা চাঙ্গা করতে আফগানিস্তানের মুদ্রা ‘আফগানি’ ব্যবহারের ফতোয়া জারি করল তালিবান।

Advertisement

মঙ্গলবার জারি করা এক বিবৃতিতে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ঘোষণা করেছেন, এই মুহূর্ত থেকে স্থানীয় কাজে বা ব্যবসায় বিদেশি মুদ্রা ব্যবহার করলে তা শাস্তিযোগ্য বলে বিবেচিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন