Taliban 2.0

Taliban: নির্বাচন কমিশন এবং আইনসভা বিষয়ক মন্ত্রকগুলি বন্ধ করে প্রশ্নের মুখে তালিবান

আফগানিস্তানের দু’টি নির্বাচন কমিশনের পাশাপাশি, শান্তি ও আইনসভা বিষয়ক রাষ্ট্রীয় মন্ত্রক বন্ধ করল ক্ষমতাসীন তালিবান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১২:০৬
Share:

তালিব গোষ্ঠী রয়টার্স

আফগানিস্তানের দু’টি নির্বাচন কমিশনের পাশাপাশি, শান্তি ও আইনসভা বিষয়ক রাষ্ট্রীয় মন্ত্রক বন্ধ করল ক্ষমতাসীন তালিবান। রবিবার তালিবানের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন।

Advertisement

আফগানিস্তানের তালিবানের সহকারী মুখপাত্র বিলাল করিমি জানান, দেশের স্বশাসিত নির্বাচন কমিশন এবং নির্বাচনী অভিযোগ কমিশন বন্ধ করে দেওয়া হয়েছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে এই প্রতিষ্ঠানগুলি অপ্রয়োজনীয়। ভবিষ্যতে প্রয়োজন হলে তালিবান ফের নির্বাচন কমিশন চালু করতে পারে বলেও তিনি মন্তব্য করেছেন। উভয় নির্বাচন কমিশনই রাষ্ট্রপতি, আইনসভা এবং প্রাদেশিক পরিষদের নির্বাচন-সহ দেশের সব ধরনের নির্বাচন পরিচালনা ও দেখভালের দায়িত্বে ছিল।

করিমি আরও জানান, তালিবান শান্তি এবং আইনসভা বিষয়ক মন্ত্রক ভেঙে দিয়েছে। বর্তমান কাঠামোতে এই মন্ত্রকগুলিও অপ্রয়োজনীয় বলে তিনি দাবি করেছেন।

Advertisement

আফগানিস্তানের নতুন শাসকদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার আগে তাদের নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের দিকে বিশেষ নজর রাখছে আন্তর্জাতিক সম্প্রদায়গুলি। সুষ্ঠু শাসনের আশ্বাস দেওয়ার পরেও তালিবান কঠোর শাসন চাপিয়ে দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক সম্প্রদায়গুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন