taliban

Taliban: গায়ের সঙ্গে সেঁটে রয়েছে পোশাক! ‘গুরু অপরাধে’ মহিলাকে গুলি করে খুন করল তালিবান

বাড়ির বাইরে গিয়ে মেয়েদের কাজ করা, পুরুষ সদস্য ছাড়া বাইরে বেরনো যাবে না বলেও ফরমান জারি করেছে তালিবান। মেয়েদের বাইরে কাজে যাওয়াও বন্ধ।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১০:৫৭
Share:

তালিবান নিদান মেনে বোরখা পরেই বাইরে বেরিয়েছিলেন ওই মহিলা। —ফাইল চিত্র।

গায়ের সঙ্গে সেঁটে থাকা পোশাক পরার ‘অপরাধে’ আফগানিস্তানে তালিবানের হাতে খুন মহিলা। বাড়ির কোনও পুরুষ সদস্যকে সঙ্গে না নিয়ে, একা রাস্তায় বেরিয়েছিলেন ওই মহিলা, যা তালিবানের কাছে ‘গুরু অপরাধ’। তাই দিনের বেলা, প্রকাশ্য রাস্তায় ওই মহিলাকে গুলি করে খুন করেছে তারা।

Advertisement

আফগানিস্তানের উত্তরে বলখ প্রদেশে এই ঘটনা ঘটেছে। আমেরিকা এবং আফগান সরকারের যৌথ উদ্যোগে গড়ে ওঠা রেডিয়ো আজাদির একটি রিপোর্টে বলা হয়েছে, মাজার-ই-শরিফ যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন ওই মহিলা। গাড়িতে উঠতে যাবেন, তখনই তাঁকে গুলি করে মেরে ফেলা হয়।

নিহত মহিলার নাম নাজনিন। স্থানীয় পুলিশ জানিয়েছে, বোরখা পরে বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। তাই তাঁর পোশাক গায়ে সেঁটে ছিল, নাকি ঢিলেঢালা পোশাক পরেছিলেনতিনি, তা দেখে বোঝার উপায় ছিল না। কোনও পুরুষ সদস্য ছাড়া একা বেরিয়েছিলেন বলেই তাঁকে খুন করেছে তালিবান।

Advertisement

তালিবান যদিও ওই নাজনিনকে খুনের কথা অস্বীকার করেছে। কিন্তু স্থানীয় বাসিন্দাদের দাবি, এলাকার দখল নেওয়ার পর থেকেই মানুষের জীবনযাত্রা নিয়ন্ত্রণ করছে তালিবান। মহিলাদের বাড়ির বাইরে গিয়ে কাজ করা বন্ধ করে দিয়েছে তারা। পুরুষ সঙ্গী ছাড়া বাড়ির বাইরে মহিলারা পা রাখতে পারবেন না বলে ফরমানও জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন