International News

মালালা-হামলায় দণ্ডিত জঙ্গি জেল ভেঙে উধাও

নারী-শিক্ষার প্রচার করার ‘অপরাধে’ ২০১২ সালে মালালাকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল এহসান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৩৪
Share:

মালালা ইউসুফজাই

সন্ত্রাস দমনে বড়সড় ধাক্কা খেল পাকিস্তান। জেল ভেঙে পালাল পাকিস্তানের প্রাক্তন তালিবান নেতা এহসানউল্লাহ এহসান। ২০১২ সালে মালালা ইউসুফজাইকে লক্ষ্য করে গুলি করেছিল এই এহসানই। ২০১৪ সালে পেশোয়ারের সেনা স্কুলে হামলা চালানোর পিছনেও ছিল এই জঙ্গি।

Advertisement

বৃহস্পতিবার একটি অডিয়ো ক্লিপ প্রকাশ্যে এসেছে। তাতে শোনা গিয়েছে, এহসান বলছে, পাক নিরাপত্তা বাহিনীর বিশেষ জেলখানা থেকে গত ১১ জানুয়ারি পালিয়েছে সে। কারণও ব্যাখ্যা করেছে। ২০১৭ সালে প্রশাসনের কাছে আত্মসমর্পণ করেছিল এহসান। সে সময়ে তাকে কিছু প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এহসানের অভিযোগ, কথা রাখেনি সরকার। অডিয়ো ক্লিপে এহসানকে বলতে শোনা গিয়েছে— ‘‘ঈশ্বরের কৃপায় ১১ জানুয়ারি আমি জেল ভেঙে পালাতে সফল হয়েছি।’’ এহসান এখন কোথায় রয়েছে, তা অবশ্য জানায়নি। তবে বলেছে, খুব শীঘ্রই ভবিষ্যত পরিকল্পনা জানাবে সে।

নারী-শিক্ষার প্রচার করার ‘অপরাধে’ ২০১২ সালে মালালাকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল এহসান। সে দিনের কিশোরী এখন নোবেল পুরস্কার জয়ী ২২ বছরের তরুণী। ২০১৪ সালের ১৬ ডিসেম্বর পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলেও গুলি চালায় ৮-১০ জন জঙ্গি। তাতেও জড়িত ছিল এহসান। ১৪৯ জন খুন হয় ওই সন্ত্রাস হামলায়। তার মধ্যে ১৩২ জনই পড়ুয়া।

Advertisement

আরও পড়ুন: গুগ্‌ল ম্যাপের ১৫ তম জন্মদিন পালন কী ভাবে করলেন সুন্দর পিচাই?

এহসানের দাবি, তাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তিন বছরের মধ্যে ছেড়ে দেওয়া হবে। অডিয়ো ক্লিপে সে বলেছে, ‘‘আমাকে বলা হয়েছিল তিন বছর জেলে রাখা হবে। কিন্তু এ দেশের প্রশাসন চুক্তি ভেঙে আমাকে ও আমার সন্তানদের জেলে বন্দি করে রেখেছিল সময় পেরনোর পরেও। তাতেই পালানোর সিদ্ধান্ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন