United Nations

Taliban in UN: রাষ্ট্রপুঞ্জে কথা বলতে চায় তালিবান, নতুন আফগান দূত নিযুক্ত হলেন সুহেল শাহিন

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তালিবানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেসকে চিঠি লিখেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১২:১৭
Share:

রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলতে চায় তালিবান ছবি সৌজন্যে রয়টার্স।

বিশ্বের সামনে নিজেদের বক্তব্য তুলে ধরতে চায় তালিবান। সেই জন্য রাষ্ট্রপুঞ্জের আসন্ন বার্ষিক অধিবেশনে অংশ নিতে চেয়ে আবেদন করল তারা। এই জন্য তালিবানের মুখপাত্র সুহেল শাহিনকে আফগানিস্তানের নতুন রাষ্ট্রদূত হিসাবে নিযুক্ত করেছেন নেতৃত্ব।
সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তালিবানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেসকে চিঠি লিখেছেন। চিঠিতে তিনি আবেদন করেছেন, আগামী সোমবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় অংশ নিয়ে নতুন আফগানিস্তান সরকারের দৃষ্টিভঙ্গি ও লক্ষ্য তুলে ধরতে চায় তালিবান। চিঠির কথা স্বীকার করেছেন গুতেরেসের মুখপাত্র ফারহান হক। তিনি জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জে একটি আসন চায় তালিবান। তার জন্য ন’সদস্যের কমিটির কাছে আবেদন জানিয়েছে তারা। যদিও আগামী সোমবারের আগে এই বিষয়ে কমিটির বৈঠকে বসার সম্ভাবনা নেই। ফলে রাষ্ট্রপুঞ্জের আসন্ন অধিবেশনে তালিবানের প্রতিনিধিত্ব করার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

Advertisement

অন্য দিকে পাকিস্তান দাবি করেছে, সার্ক (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা)-এর বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক তালিবান। কিন্তু সেই দাবি মানতে চায়নি ভারত-সহ সংস্থার অন্তর্গত অন্যান্য দেশ। বেশির ভাগ দেশ চেয়েছিল চলতি বছর বৈঠকে আফগানিস্তানের আসনটি খালি থাকুক। কিন্তু তাতে আবার পাকিস্তান রাজি হয়নি। ফলে শেষ পর্যন্ত বৈঠক ভেস্তে গিয়েছে। আগামী শনিবার থেকে নিউইয়র্কে এই বৈঠক হওয়ার কথা ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন