Syrian

শরণার্থী বিদ্বেষ। ইংল্যান্ডের স্কুলে সিরিয়ান ছাত্র মার খেল সহপাঠীর কাছে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ২১:১৯
Share:

এ ভাবেই সিরিয় ছাত্রকে নিগ্রহ করা হল ইংল্যান্ডের স্কুলে। ছবি সোশ্যাল মিডিয়া থেকে গৃহীত।

শরণার্থী সমস্যা একবিংশ শতাব্দীর অন্যতম বড় সমস্যা। গৃহযুদ্ধের কারণে সিরিয়া থেকে বহু মানুষ বিতাড়িত হয়ে আশ্রয় নিয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। এই শরণার্থীদের সম্পর্কে আশ্রয় দেওয়া দেশের মানুষের মনোভাব ঠিক কী রকম তা দেখা গেল সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে। সেখানে দেখা যাচ্ছে ইংল্যান্ডের একটি স্কুলে ১৫ বছরের এক সিরিয়ার শরণার্থীকে স্কুলের মাঠে হেনস্থা করছে তার সহপাঠীরা।

Advertisement

ঘটনাটি ইংল্যান্ডের হাডারসফিল্ড শহরের অ্যামন্ডবেরি কমিউনিটি স্কুলের। সেখানে ১৫ বছরের সিরিয় শরণার্থী জামালকে স্কুলের মাঠে হেনস্থা করছে তারই সহপাঠীরা। ভিডিয়োতে দেখা যাচ্ছে, স্কুলের মাঠে হেঁটে যাচ্ছে কয়েকজন শ্বেতাঙ্গ ছাত্র। হঠাত্ তাদের মধ্যে একজন মাঠের পাশে দাঁড়িয়ে থাকা একটি ছেলেকে ঢুঁসো মেরে ঘাড় ধরে ফেলে দিল মাটিতে। তারপর গলা টিপে ধরে শাসিয়ে যাচ্ছে ‘তাকে ডুবিয়ে মারবো’। শেষে শ্বেতাঙ্গ ছেলেটি নিজের বোতলের জল ঢেলে দিল ওই শরণার্থী মুখে। শরণার্থী ছেলেটি ঘটনায় হতভম্ভ হয়ে যায়। মার খেয়ে চুপচাপ চলে যায় সে।

Advertisement

আরও পড়ুন : পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ দেখাল চিনা সংবাদমাধ্যম

জানা গিয়েছে, ভিডিয়োটি তুলেছে আক্রমণকারী ছাত্রেরই এক বন্ধু। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার কল্যাণে। সারা বিশ্ব জুড়ে উঠেছে নিন্দার ঝড়।

প্রাক্তন অস্ট্রেলীয় স্পিনার শেন ওয়ার্ন পোস্ট রিটুইট করে ঘটনার কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘‘বিরক্তিকর ঘটনা। শীঘ্র পদক্ষেপ করা উচিত। বাড়ির বাইরে সকল ছাত্র ছাত্রীর জন্য স্কুল নিরাপদ জায়গা হওয়া উচিত।’’

আরও পড়ুন : করতারপুর করিডর ধরে শান্তির বার্তা, ‘ইয়ার দিলদার ইমরান, বলে এলেন সিধু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন