বব্বর খালসা দমনে জোর আমেরিকার

স্বাধীন খলিস্তানের দাবিতে আন্তর্জাতিক এই জঙ্গি গোষ্ঠী যে ভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে, সম্প্রতি তার কড়া নিন্দা করে হোয়াইট হাউস জানিয়েছে, বিদেশের মাটিতে বিচ্ছিন্নতাবাদী এই গোষ্ঠী আঘাত করতে পারে মার্কিন স্বার্থেও।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৮ ০১:২৩
Share:

মার্কিন নিশানায় এ বার বব্বর খালসা। স্বাধীন খলিস্তানের দাবিতে আন্তর্জাতিক এই জঙ্গি গোষ্ঠী যে ভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে, সম্প্রতি তার কড়া নিন্দা করে হোয়াইট হাউস জানিয়েছে, বিদেশের মাটিতে বিচ্ছিন্নতাবাদী এই গোষ্ঠী আঘাত করতে পারে মার্কিন স্বার্থেও।

Advertisement

ভারতের পাশাপাশি আমেরিকা, কানাডা-সহ বেশ কয়েকটি দেশে এই উগ্র শিখ সংগঠনটি নিষিদ্ধ। উত্তর আমেরিকাতেও এদের সমর্থনের ভিত্তি তলানিতে এসে ঠেকেছে। তাই আমেরিকার নয়া সন্ত্রাস-দমন নীতিতে বব্বর খালসাকে নিয়ে উদ্বেগের পিছনে একটা কূটনৈতিক সমীকরণ আছে বলেই মনে করছেন অনেকে।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কাছে ভারত বেশ কয়েক বার শিখ-সন্ত্রাসের প্রসঙ্গ তুলেছে। বব্বর খালসাকে নিয়ে ওয়াশিংটন সেই কারণেই কি হঠাৎ সরব হল? সন্ত্রাস-দমনে নয়া কৌশলের কথা ঘোষণা করতে গিয়ে হোয়াইট হাউস যদিও বলেছে, ‘‘বিচ্ছিন্ন হওয়ার জিগির তুলে এই ধরনের সংগঠনগুলি যে ভাবে অর্থনৈতিক, রাজনৈতিক কিংবা সামাজিক ক্ষেত্রে হামলা চালিয়ে যাচ্ছে, সেটাই রোখা প্রয়োজন। এতে ভিন্‌দেশে বসবাসকারী মার্কিনদের জীবনের ঝুঁকিও দূর হবে।’’

Advertisement

বব্বর খালসার পাশাপাশি, নর্ডিক রেজিস্ট্যান্স মুভমেন্ট এবং নিয়ো নাৎসি অ্যাকশন গ্রুপকে নিয়েও নতুন করে আশঙ্কা প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন