বালুচিস্তানে ফিদায়েঁ হানা, জঙ্গি-সহ হত ৪

পাকিস্তানের তথ্যমন্ত্রী জাহুর বুলেদি ও সেনার তরফে জানানো হয়েছে, আজ স্থানীয় সময় বিকেল পৌনে পাঁচটা নাগাদ ‘পার্ল কন্টিনেন্টাল’ হোটেলে ঢোকে তিন জন জঙ্গি। হোটেলের রক্ষী তাদের চ্যালেঞ্জ করেন।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ১২ মে ২০১৯ ০৩:১৮
Share:

আক্রান্ত গদরের এই হোটেলই। ফাইল চিত্র

বালুচিস্তানের গদরে একটি পাঁচতারা হোটেলে হামলা চালাল জঙ্গিরা। পাকিস্তান সরকার জানিয়েছে, আজ বিকেলে হোটেলে ঢোকে ৩ জন জঙ্গি। জঙ্গিদের গুলিতে হোটেলের এক রক্ষী নিহত হন। পরে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে তিন জন জঙ্গি নিহত হয়েছে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ‘বালুচ লিবারেশন আর্মি’। তাদের দাবি, হামলায় কয়েক জন চিনা বিনিয়োগকারী ও পাক সেনা নিহত হয়েছেন।

Advertisement

আফগানিস্তান ও ইরানের সীমান্তবর্তী বালুচিস্তানে পাক সরকারের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই চালাচ্ছে জঙ্গিরা। ওই এলাকা দিয়েই গিয়েছে চিন-পাক আর্থিক করিডর। গদর বন্দর তৈরিতেও বিপুল অর্থ বিনিয়োগ করেছিল চিন। বালুচিস্তানের পাক-বিরোধী সংগঠনগুলি চিনা প্রকল্পের বিরোধী। ফলে বালুচিস্তানে কর্মরত চিনা কর্মীদের মাঝে মাঝেই নিশানা করে জঙ্গিরা।

পাকিস্তানের তথ্যমন্ত্রী জাহুর বুলেদি ও সেনার তরফে জানানো হয়েছে, আজ স্থানীয় সময় বিকেল পৌনে পাঁচটা নাগাদ ‘পার্ল কন্টিনেন্টাল’ হোটেলে ঢোকে তিন জন জঙ্গি। হোটেলের রক্ষী তাদের চ্যালেঞ্জ করেন। জঙ্গিদের গুলিতে তিনি নিহত হন। গদরের কোহ-ই-বাটিল এলাকার ওই হোটেলটি বিদেশি পর্যটক ও ব্যবসায়ীদের মধ্যে জনপ্রিয়। বালুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লা লাঙ্গোভ জানান হোটেলের সব অতিথিকে সরিয়ে ফেলা হয়। গোটা এলাকা ঘিরে ফেলে বাহিনী। জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করে সেনা ও নৌসেনা। হোটেলের সবচেয়ে উঁচু তলায় যাওয়ার সিঁড়িতে কোণঠাসা হয়ে পড়ে জঙ্গিরা। পরে সেনার গুলিতে নিহত হয় তারা। দু’পক্ষের সংঘর্ষের মধ্যে পড়ে হোটেলের কয়েক জন অতিথিও আহত হন বলে জানিয়েছেন জিয়াউল্লা। বালুচিস্তানের মুখ্যমন্ত্রী জাম কামাল খান আলিয়ানি জানিয়েছেন, জঙ্গিদের বিরুদ্ধে পরিকল্পনামাফিক কড়া পদক্ষেপ করা হবে।

Advertisement

‘বালুচ লিবারেশন আর্মি’-র তরফে অবশ্য দাবি করা হয়েছে, ওই হামলায় বেশ কয়েক জন চিনা বিনিয়োগকারী ও পাক সেনা খুন হয়েছেন। তাদের দাবি, সংগঠনের মাজিদ ব্রিগেডের সদস্য হাম্মাল ফতেহ বালুচ, আসাদ ফতেহ বালুচ, মুনসেব বালুচ ও কাচকোল বালুচ এই হামলা চালিয়েছে। ‘সব লক্ষ্যপূরণ’-এর পরে আত্মহত্যা করেছে তারা। টুইটারে ওই চার ফিদায়েঁ জঙ্গির ছবিও প্রকাশ করেছে তারা।

১৮ এপ্রিল সড়কে বাস থামিয়ে ১৪ জন যাত্রীকে খুন করেছিল বালুচ জঙ্গিরা। নিহতদের মধ্যে ১১ জন পাক নৌসেনাও ছিলেন। এর আগে বেশ কয়েক বার বালুচিস্তানে কর্মরত চিনাদের উপরে হামলা চালিয়েছে জঙ্গিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন