Elon Musk

Elon Musk: কলেজ পড়ুয়ার টুইটার অ্যাকাউন্ট ডিলিটের জন্য ৩ লক্ষ ৭৫ হাজার টাকার প্রস্তাব এলন মাস্কের, কেন?

কলেজ পড়ুয়া এমন প্রযুক্তি তৈরি করেন, যা বিখ্যাত ব্যক্তির উড়ানের গতিবিধি দেখায়। বিল গেটস, জেফ বেজোসের মতো হাই-প্রোফইল ব্যক্তির উড়ানের গতিবিধি তাঁর নখদর্পণে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১২:০৮
Share:

এলন মাস্ক

১৯ বছরের এক তরুণের জন্য বিড়ম্বনায় আমেরিকার ধনকুবের এলন মাস্ক। জ্যাক সুইনি নামে ওই কলেজ পড়ুয়াকে পাঁচ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৭৫ হাজার টাকা) দেওয়ার প্রস্তাবও দিলেন টেসলা সিইও। দাবি, শুধু নিজের টুইটার হ্যান্ডল ডিলিট করে দিন সুইনি। যদিও পত্রপাঠ এই প্রস্তাব খারিজ করে দেন তরুণ। তাঁর পাল্টা দাবি, অন্তত ৫০ হাজার ডলার হলে, এই প্রস্তাব ভেবে দেখতে পারেন!

Advertisement

কেন ১৯ বছরের এক যুবকের কাছে এমন আবেদন টেসলা মালিকের? মাস্ক তাঁর প্রাইভেট জেট নিয়ে যেখানেই যান নিমেষে খবর রটে যায় নেটাগরিকদের মধ্যে। সৌজন্যে, ফ্লোরিডার এই তরুণ। কলেজ পড়ুয়া এমন প্রযুক্তি তৈরি করেছেন, যা দিয়ে বিখ্যাত ব্যক্তিদের উড়ানের গতিবিধি দেখা যায়। মাস্ক ছাড়াও বিল গেটস, জেফ বেজোসের মতো হাই-প্রোফইল ব্যক্তির উড়ানের গতিবিধি সর্বদা তাঁর নখদর্পণে।

সেগুলি আবার টুইটার হ্যান্ডলে পোস্টও করেন সুইনি। আর এতেই বিড়ম্বনায় পড়েছেন আমেরিকান ধনকুবেররা। মাস্ক তো নিজেই টুইট করে ১৯ বছরের তরুণের কাছে আবেদন জানান। তাঁর অভিযোগ, নিরপত্তার ঝুঁকি তৈরি হচ্ছে। তিনি যেখানেই যাচ্ছেন, সব খবরাখবর পৌঁছে যাচ্ছে নেটাগরিকদের কাছে।

Advertisement

জেট অনুসরণ বন্ধ করতে সুইনিকে পাঁচ হাজার ডলার নেওয়ার প্রস্তাব দেন মাস্ক। তবে কলেজ পড়ুয়া তা প্রত্যাখ্যান করেছেন। পাল্টা তাঁর কটাক্ষপূর্ণ টুইট, ‘‘৫০ হাজার ডলার হলে ভেবে দেখা যেতে পারে। তাতে কলেজের খরচ দিতে পারব। কিংবা একটা টেসলা মডেল থ্রি গাড়িও কিনতে পারি।’’

সংবাদ সংস্থাকে সুইনি জানান, তাঁর বাবা উড়ান পরিষেবার সঙ্গে যুক্ত। তিনিও এই বিষয়ে কৌতূহলী। ভালবাসেন নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার। মাস্ককে তাঁর পরামর্শ, ব্লকিং প্রোগ্রাম ব্যবহার করে এই বিড়ম্বনা এড়াতে পারেন। সত্যিই এটা করা যাবে? সংবাদ সংস্থার প্রশ্নে মুচকি হেসে তরুণ জানান, ‘‘একটু অসুবিধার। তবে চেষ্টা করতে দোষ কী!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন