Tesla

Tesla: বিপুল পতন টেসলার শেয়ার দরে, ১০ হাজার কোটি ডলার ক্ষতি মাস্কের সংস্থার

চলতি বছরে নতুন কোনও মডেলের গাড়ি বাজারে আনছে না টেসলা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২২ ১০:০৫
Share:

টেসলার রেকর্ড শেয়ার পতন। অলংকরণ: শৌভিক দেবনাথ।

২০২১ সালে রেকর্ড সংখ্যক বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে টেসলা। আয়ও ভাল। তবু নয়া বছরে তারা নতুন কোনও মডেল বাজারে আনবে না। সম্প্রতি এমনই ঘোষণা করেন সংস্থার সিইও এলন মাস্ক। টেসলা-কর্তার এই ঘোষণার দু’দিনের মধ্যেই হুড়মুড়িয়ে নামল সংস্থার শেয়ার দর। বৃহস্পতিবার ১২ শতাংশ শেয়ার পতন হল টেসলার শেয়ার দরের। এক দিনে ১০ হাজার কোটি ডলারের বাজার মূল্যের ক্ষতি হল আমেরিকার সংস্থার।

Advertisement

চতুর্থ ত্রৈমাসিকের আয় ঘোষণার পর টেসলার এই শেয়ার বাজার পতন বিনিয়োগকারীদের মধ্যেও দ্বিধা তৈরি করেছে। দু’দিন আগেই টেসলা সিইও এলন মাস্ক নয়া প্রযুক্তির কথা ঘোষণা করে জানান, চলতি বছরে তাঁরা নতুন কোনও মডেলের গাড়ি বাজারে আনছেন না। এমনকি তিনি এও জানান বহুল আলোচিত ‘সাইবার ট্রাক’-ও ২০২২ সালে বাজারে আসছে না। তা ছাড়া ইভি মডেলের দু’টি বৈদ্যুতিক গাড়ির মডেলেরও উৎপাদন স্থগিত ঘোষণা করেন। এই ঘোষণার পরেই গত বৃহস্পতিবার শেয়ার বাজারে রেকর্ড পতন হয় টেসলার।

প্রসঙ্গত, ভারতীয় বাজারে টেসলার গাড়ি কবে আসবে এ নিয়ে এলন মাস্কের এক মন্তব্য নিয়ে এ দেশে তীব্র শোরগোল শুরু হয়। এক নেটাগরিকের প্রশ্নের উত্তরে মাস্ক টুইট করেন মোদী সরকারের সঙ্গে কাজ করা কঠিন। তবে তাঁরা চেষ্টা চালাচ্ছেন। তাঁর এই টুইটের পর পশ্চিমবঙ্গ-সহ অবিজেপি শাসিত রাজ্যগুলি আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থাকে তাদের রাজ্যে বিনিয়োগের প্রস্তাব দেন। শুরু হয় রাজনৈতিক তরজা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন