International News

মোনালিসার ন্যুড স্কেচ এঁকেছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চি?

কাঠ কয়লা দিয়ে আঁকা প্রায় ১৫০ বছরের পুরনো এই চিত্রকর্ম নিয়ে ধন্দে পড়ে গিয়েছেন গবেষকেরা। ‘মোনা ভান্না’ নামে পরিচিত চিত্রকর্মটি একসময় লিওনার্দো দ্য ভিঞ্চির (১৪৫২-১৫১৯) স্টুডিওতে ছিল। এর সঙ্গে মোনালিসার দেহাবয়বের অনেক মিল খুঁজে পাওয়ায় একে মোনালিসারই চিত্রকর্ম বলে দাবি করেছেন এক ফরাসি শিল্প-বিশেষজ্ঞ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৭ ১৩:১২
Share:

১৫০ বছর আগে আঁকা ন্যুড স্কেচটি মোনালিসারই বলে দাবি বিশেষজ্ঞদের।

ইতালীয় চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত শিল্পকর্ম ‘মোনালিসা’ নিয়ে রহস্যের শেষ নেই। কোনও কোনও বিশেষজ্ঞদের মতে, মোনালিসা শিল্পীর কল্পিত কোনও নারী। আবার কোনও গবেষকের দাবি, ফ্লোরেন্সের তৎকালীন সিল্ক ব্যবসায়ীর স্ত্রী লিসা গেরারদিনির আদলে মোনালিসা সৃষ্টি করেছিলেন লিওনার্দো। যদিও এই নিয়েও বিতর্ক রয়েছে। সম্প্রতি, ফ্রান্সের প্যারিসের এক সংগ্রহশালা থেকে এক নারীর একটি নগ্ন চিত্রকর্ম (স্কেচ)-এর সন্ধান পেয়েছেন গবেষকেরা। এই স্কেচের সঙ্গে লিওনার্দোর মোনালিসার হবহু মিল। এই চিত্রকর্ম নিয়েই তোলপাড় গোটা শিল্পমহল।

Advertisement

আরও পড়ুন: বন্দিনীর ক্ষুধার্ত সন্তানকে পুলিশের স্তন্যদান

কাঠ কয়লা দিয়ে আঁকা প্রায় ১৫০ বছরের পুরনো এই চিত্রকর্ম নিয়ে ধন্দে পড়ে গিয়েছেন গবেষকেরা। ‘মোনা ভান্না’ নামে পরিচিত চিত্রকর্মটি একসময় লিওনার্দো দ্য ভিঞ্চির (১৪৫২-১৫১৯) স্টুডিওতে ছিল। এর সঙ্গে মোনালিসার দেহাবয়বের অনেক মিল খুঁজে পাওয়ায় একে মোনালিসারই চিত্রকর্ম বলে দাবি করেছেন এক ফরাসি শিল্প-বিশেষজ্ঞ। মনে করা হচ্ছে, পুরোটা না হলেও ওই স্কেচের কিছু অংশ এঁকেছিলেন তিনি। ১৮৬২ সাল থেকে উত্তর প্যারিসের চ্যান্তিলি প্রাসাদের কোন্দে জাদুঘরে এই শিল্পকর্মটি পড়েছিল।

Advertisement

আরও পড়ুন: পাইপ ফেটে রাস্তার মাঝে তিনতলা সমান ফোয়ারা, ভাইরাল ভিডিও

জাদুঘরের কিউরেটর ম্যাথিউ ডেলডিক জানিয়েছেন, ওই স্কেচটিতে যেভাবে মুখ এবং হাতের অংশ আঁকা হয়েছে তা সত্যিই বিস্ময়কর। এর থেকে ধারণা করা যায় এটি কোনও সাধারণ চিত্রকর্ম নয়। তাঁর মত, সম্ভবত এটি মোনালিসা আঁকার সময়ই তৈরি হয়েছিল এবং আঁকা হয়েছিল ভিঞ্চির জীবনের শেষ ভাগে। মূল চিত্রকর্মের প্রস্তুতি হিসেবে ওই স্কেচটি আঁকা হয়েছিল বলে মনে করছেন তিনি। ম্যাথিউ জানিয়েছেন, স্কেচটির মুখ এবং হাতের গঠনের সঙ্গে মূল তৈলচিত্রের আশ্চর্য মিল। পোর্ট্রেটের মাপ প্রায় এক। মূল অবয়বের চারপাশের অংশের মিল দেখে গবেষকেরা জানিয়েছেন একই মাপের ক্যানভাসে ওই স্কেচটি তৈরি হয়েছিল।

লুভ্যের জাদুঘরের একজন বিশেষজ্ঞ ব্রুনো মোটিনের কথায়, চিত্রকর্মটি ষোড়শ শতাব্দীর গোড়ার দিকে লিওনার্দো দ্য ভিঞ্চির সময়কালের। অনেক উন্নত মানের চিত্রকর্ম এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন