Turkey

নারী দিবসে সামনে এল বিশ্বের বিভিন্ন জেলে বন্দি ৩২ মহিলা সাংবাদিক!

বিশ্ব জুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংস্থার রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন দেশে মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির বিরুদ্ধে খবর করতে গিয়ে সারা বিশ্ব জুড়ে জেলে রয়েছেন ৩২ জন মহিলা সাংবাদিক।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ১৬:০৮
Share:

ওই সাংবাদিকরা নিজেদের দেশে নানা বিষয়ে সরব হয়েছিলেন। প্রতীকি ছবি। ছবি: শাটারস্টক

খবর করতে গিয়ে প্রশাসনের রোষে পড়া মহিলা সাংবাদিকদের নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করল কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। বিশ্ব জুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা এই সংস্থার রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন দেশে মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির বিরুদ্ধে খবর করতে গিয়ে সারা বিশ্ব জুড়ে জেলে রয়েছেন ৩২ জন মহিলা সাংবাদিক।

Advertisement

শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে সিপিজে তাদের বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, এই মুহূর্তে জেলে থাকা ২৫১ জন সাংবাদিকের মধ্যে ৩২ জন মহিলা। ওই সাংবাদিকদের বেশির ভাগই তুরস্কচিনের বাসিন্দা। তুরস্কের ১৪ এবং চিনের ৭ জন সাংবাদিক আছেন জেলে। পিছিয়ে নেই সৌদি আরব, ভিয়েতনাম, ইজরায়েল, মিশর ও সিরিয়াও। সৌদি আরবের ৪, ভিয়েতনামের ২, ইজরায়েল অধিকৃত ফিলিস্তিনের ২, মিশরের ২ এবং সিরিয়ার ১ জন সাংবাদিক জেলে আছেন। গত মাসে মুক্তি পেয়েছেন তুরস্কের জেহরা দোগান। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল দেশদ্রোহিতার।

কারাবন্দি ৩২ সাংবাদিকের মধ্যে ২৬ জন রাজনৈতিক খবর ছাড়াও লিখতেন দুর্নীতি ও মানবাধিকার নিয়ে। মহিলাদের গাড়ি চালনার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল সৌদি আরবে। তার বিরুদ্ধে সরব হওয়ায় বন্দি করা হয় চার মহিলা সাংবাদিককে। বন্দি অবস্থায় তাঁদের যৌন হেনস্থা করা হয়েছে বলেও অভিযোগ করেছেন বেশ কয়েক জন মহিলা।

Advertisement

আরও পড়ুন: বুক থেকে পেট পর্যন্ত জোড়া, জটিল অস্ত্রোপচারের পর আলাদা হয়ে ঘরে ফিরল দুই বোন

সিপিজে-র প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, ওই সাংবাদিরা নিজেদের দেশে নানা বিষয়ে সরব হয়েছিলেন। এর মধ্যে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগে তুরস্কের নাজলি ইলিস্যাক ও হাতিসে দুমান এবং চিনের গুলমায়ের ইমিন যাবজ্জীবন কারাদণ্ডে সাজা পেয়েছেন। তুরস্ক সরকারের অভিযোগ, হাতিসে দুমান সে দেশে নিষিদ্ধ কমিউনিস্ট পার্টির সদস্য। রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগে গ্রেফতার করা হয় তাঁকে।

চিনের গুলমায়ের ইমিন রাষ্ট্রের গোপন তথ্য ফাঁসের অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পান। তিনি ইসলাম বিশ্বাসী উইঘুর সম্প্রদায়ের ওয়েবসাইটে ভুল ও বিকৃত তথ্য দেন বলে অভিযোগ। তাঁকে গ্রেফতার করার সঙ্গে সঙ্গে সেই ওয়েবসাইটের সমস্ত তথ্যও মুছে ফেলা হয়।

আরও পড়ুন: ভোল বদলে লন্ডনের রাস্তায় ফুরফুরে নীরব মোদী! হাসিমুখে সামলালেন সাংবাদিকের প্রশ্নও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন