Sudan

সংঘর্ষবিরতির মেয়াদ বৃদ্ধি সুদানে, দেশে ফিরলেন ৭৫৪

অপারেশন কাবেরীর অধীনে সুদানে আটকে থাকা ১৩৫ জনকে বায়ুসেনার বিমানে পোর্ট সুদান থেকে সৌদি আরবের জেড্ডায় উড়িয়ে আনা হয়েছে। এ ছাড়া ৭৫৪ জন আজই দেশে ফিরেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৭:১৮
Share:

অপারেশন কাবেরীর সাহায্যে সুদান থেকে দেশে ফিরিয়ে নিয়ে আসা হচ্ছে ভারতীয়দের। ছবি: পিটিআই।

সংঘর্ষবিরতি আরও তিন দিনের জন্য বাড়ানোর ঘোষণা করল সুদানের সেনা ও আধাসেনা। যদিও আগের মতোই এই ঘোষণার পরেও পশ্চিমের দারফুর এবং রাজধানী খার্তুমের কিছু জায়গায় গোলাগুলি চলেছে বলে খবর। এর আগে দু’পক্ষের যে সংঘর্ষবিরতির ঘোষণা হয়েছিল, তার মেয়াদ শেষ হয়েছিল আজই। এই প্রথম বার আধাসেনার তরফেও সংঘর্ষবিরতির ঘোষণা করা হয়েছে। ফলে মনে করা হচ্ছে, আগামি কাল থেকে সার্বিক ভাবে ফলপ্রসূ হবে সংঘর্ষবিরতির চুক্তি।

Advertisement

আজ ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, অপারেশন কাবেরীর অধীনে সুদানে আটকে থাকা ১৩৫ জনকে বায়ুসেনার বিমানে পোর্ট সুদান থেকে সৌদি আরবের জেড্ডায় উড়িয়ে আনা হয়েছে। এ ছাড়া ৭৫৪ জন আজই দেশে ফিরেছেন। তাঁদের আগেই সুদান থেকে বার করে আনা হয়েছিল। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানিয়েছেন, এর মধ্যে ৩৯২ জন বায়ুসেনার সি-১৭ কপ্টারে নয়াদিল্লি পৌঁছেছেন। বাকি ৩৬২ জন পৌঁছেছেন বেঙ্গালুরুতে। সব মিলিয়ে সুদানে আটকে থাকা ১৩৬০ জন দেশে ফিরেছেন।

এর আগে মুর্শিদাবাদের বেলডাঙার বাসিন্দা নাজমুল হক আনন্দবাজারকে জানিয়েছিলেন, পোর্ট সুদানের উদ্দেশে রওনা দিয়েছেন তিনি। আজ নাজমুল বলেন, “পোর্ট অব সুদানে পৌঁছে গিয়েছি। পাসপোর্ট তৈরির পরে আজই জাহাজে জেড্ডার উদ্দেশে পাড়ি দেবো। এখান থেকে জেড্ডা পৌঁছতে সময় লাগবে ১২ থেকে ১৪ ঘণ্টা।”

Advertisement

আজ তুরস্কের উদ্ধার অভিযানের মাঝেই খার্তুমের কিছুটা দূরে ওয়াদি সেয়িদনা বিমানবন্দরে গুলি চলে। সুদানের সেনা এর দায় চাপিয়েছে বিরোধী আধাসেনার উপরে। তুরস্কের বিদেশমন্ত্রীও হামলার বিষয়টি জানিয়েছেন। যদিও ওই হামলায় কোনও হতাহতের খবর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন