Nobel Prize

নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেল ১৬ বছরের এই কিশোরী

এই বয়সে পরিবেশ সচেতনতায় তার নেতৃত্ব নজর কেড়েছে গোটা বিশ্বের।

Advertisement

সংবাদ সংস্থা

স্টকহোম শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৯ ১৬:২৬
Share:

গ্রেটা থুনবার্গ পেয়েছে নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন। ছবি গ্রেটার টুইটার অ্যাকাউন্টের সৌজন্যে।

সুইডেনের গ্রেটা থুনবার্গ। ১৬ বছরের এই কিশোরী পরিবেশরক্ষার জন্য সক্রীয় কর্মী হিসাবে কাজ করেন। এই বয়সে পরিবেশ সচেতনতায় তার নেতৃত্ব নজর কেড়েছে গোটা বিশ্বের। টাইম ম্যাগাজিনের বিচারে গত বছর কমবয়সী প্রভাবশালীদের তালিকায় ছিল গ্রেটা। এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেল ১৬ বছরের এই কিশোরী।

Advertisement

মূলত ছাত্রছাত্রী ও যুবদের পরিবেশ রক্ষার কাজে নিয়োজিত হতে উদ্বুদ্ধ করে গ্রেটা। পরিবেশ সচেতনতার উদ্দেশ্যে স্কুল ছাত্রছাত্রীদের নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে আন্দোলনেও নেমেছিলেন তিনি। গত বছর অগস্টে তিনি ছাত্রছাত্রীদের নিয়ে সুইডেনের পার্লামেন্টের সামনে ধর্নাওদেন। পরিবেশ রক্ষার্থে বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে তাঁর বক্তৃতা নজর কেড়েছে সকলের।

পরিবেশ রক্ষার্থে এই কিশোরীর অবদানের কথা মাথায় রেখেই তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। গ্রেটা যদি এ বছর নোবেল শান্তি পুরস্কার জেতে, তাহলে ফের নতুনভাবে লেখা হবে নোবেলের ইতিহাস। কারণ, সে ক্ষেত্রে গ্রেটাইহবে সবচেয়ে কমবয়সী নোবেলজয়ী। এর আগে পাকিস্তানের মালালা ইউসুফজাই নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন মাত্র ১৭ বছর বয়সে।

Advertisement

আরও পড়ুন: প্রতিবেশী দেশগুলিকে ঋণের জালে জড়িয়ে প্রভাব বিস্তার করছে চিন, সতর্ক করল আমেরিকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন